| |
               

মূল পাতা রাজনীতি বিএনপি আ’লীগ গণতন্ত্র ও জনগণের অধিকারে বিশ্বাস করে না : মির্জা ফখরুল


আ’লীগ গণতন্ত্র ও জনগণের অধিকারে বিশ্বাস করে না : মির্জা ফখরুল


রহমত নিউজ ডেস্ক     11 July, 2023     05:32 PM    


বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ গণতন্ত্র ও জনগণের অধিকারে বিশ্বাস করে না বলেই স্বৈরাচার ও সামন্তবাদ পছন্দ করে।আওয়ামী লীগ সরকার ২০১৪ ও ২০১৮ সালের ত্রুটিপূর্ণ ও 'একতরফা' নির্বাচন করে দুই দফায় গণতন্ত্র ধ্বংস করেছে বলেই বিভিন্ন দেশ থেকে প্রতিনিধি দল বাংলাদেশে আসছে নির্বাচন ও মানবাধিকার নিয়ে কথা বলতে।  আওয়ামী লীগের একটি বৈশিষ্ট্যগত সমস্যা আছে। তাহলো তারা গণতন্ত্রে বিশ্বাস করে না। তারা একনায়কত্ব ও সামন্ততন্ত্রকে পছন্দ করে। তারা মনে করে যে তারা ছাড়া দেশে আর কেউ নেই এবং তারাই দেশের একমাত্র মালিক। এটা জাতির জন্য দুর্ভাগ্যজনক যে দেশে গণতন্ত্র নেই এবং রাজনৈতিক দলগুলোর গণতান্ত্রিক মূল্যবোধ ধ্বংস হয়ে গেছে। বিএনপি ছাড়া পৃথিবীতে এমন আর কোনো গণতান্ত্রিক দল আছে কি, যে দলটির ৪০ লাখ নেতা-কর্মী মিথ্যা রাজনৈতিক মামলার সম্মুখীন। দলীয় প্রধানকে মিথ্যা অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে এবং দলের সিনিয়র নেতাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগে মামলা করা হয়েছে।

মঙ্গলবার (১১ জুলাই) দলের দলীয় চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে বিএনপির নারী নেত্রী ও কর্মীদের জন্য এক প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

একটি সংবাদপত্রের প্রতিবেদনের বরাত দিয়ে অভিযোগ করে মির্জা ফখরুল বলেন,  দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার বিরুদ্ধে করা মামলাগুলোর বিচার দ্রুত করার চেষ্টা করছে সরকার। তারা পুলিশ কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে, এমনকি আইন মন্ত্রণালয় বিচারকদের কাছেও একটি চিঠি দিয়েছে; যাতে দ্রুত বিচার এবং মামলা নিষ্পত্তি করা হয়। শাসকরা গণতন্ত্রে বিশ্বাস করে না বলেই এটা করছে। তারা ক্ষমতায় টিকে থাকতে চায় এবং তারা অন্য রাজনৈতিক দলগুলোকে সম্মান ও গ্রাহ্য করে না। দখলদার সরকার জোর করে জনগণকে সম্পূর্ণভাবে প্রতারিত করে দুটি নির্বাচন করায় গণতান্ত্রিক পদ্ধতিতে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা। প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন গণতান্ত্রিক চর্চাকে সমুন্নত রাখার মূল উপাদান। কিন্তু এদেশের শাসকরা গণতন্ত্রের কথা বললেও নিজেরা কখনোই তা চর্চা করেন না। বাংলাদেশে বিভিন্ন দেশের প্রতিনিধি দলের ঘন ঘন সফর নিয়ে এখন অনেক আলোচনা হচ্ছে। আজ (মঙ্গলবার) একটি আমেরিকান প্রতিনিধি দল আসছে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি দল ইতোমধ্যে মানবাধিকার, গণতন্ত্র ও নির্বাচন সম্পর্কে জানতে দেশে এসেছে। তারা বাংলাদেশে কেন আসে? কারণ এখানে কোনো গণতন্ত্র নেই এবং কোনো (বিশ্বাসযোগ্য) নির্বাচন নেই এবং এখানে নির্বাচন (সুষ্ঠুভাবে) হয় না। একটি ভালো নির্বাচনের জন্য সব রাজনৈতিক দলের সমান সুযোগ থাকা দরকার। কিন্তু সরকার বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেপ্তার, জেল, হত্যা, মিথ্যা মামলায় ফাঁসিয়ে দমন করার চেষ্টা করে তখন তা (সুষ্ঠু নির্বাচন) নিশ্চিত করা সম্ভব নয়।