| |
               

মূল পাতা ইসলাম মক্কা-মদিনায় যুবকদের জন্য নতুন উদ্যোগ


মক্কা-মদিনায় যুবকদের জন্য নতুন উদ্যোগ


রহমত নিউজ     07 July, 2023     05:39 PM    


দুই পবিত্র মসজিদে যুবক দর্শনার্থীদের জন্য নতুন একটি প্রোগ্রাম চালু করা হয়েছে। বুধবার (০৫ জুলাই) এ প্রোগ্রামের উদ্বোধন করা হয়। এর মাধ্যমে তরুণ কিংবা যুবক বয়সে হজ্ব করলে কি ফজিলত রয়েছে তা তুলে ধরা হবে। খবর আরব নিউজ। 

এই কার্যক্রমের প্রধান উদ্দেশ্যের মধ্যে রয়েছে- সচেতনতা তৈরি, শিক্ষিত তরুণ এবং যুবক হজ্ব যাত্রীদের জন্য নির্দেশনা, এছাড়া মক্কা-মদিনায় ঘুরতে আসলে যেন তাদরে অভিজ্ঞতা সমৃদ্ধ হয়ে তার ব্যবস্থা নেওয়া। 

গত শুক্রবার এ বছরের হজ্বের আনুষ্ঠানিকতা শেষ হয়। এ বছর বিশ্ব থেকে প্রায় ২ কোটি মুসল্লি হজ্ব পালন করেন। তিন দিনব্যাপী ছিল হজ্বের মূল আনুষ্ঠানিকতা। যার মধ্যে রয়েছে মিনায় হাজ যাত্রীদের অবস্থান নেওয়া, প্রতীকী শয়তানকে পাথর নিক্ষেপ। হজ্বের কার্যক্রম শেষ করার আগে হজ্ব যাত্রী শেষ বারের মতো আবার গ্র্যান্ড মসজিদে অবস্থিত পবিত্র কাবা শরীফ প্রদক্ষিণ করেন। 

এখনও অনেক বিদেশী হাজী সৌদিতে অবস্থান করছেন। যারা হজ্বের আগে মক্কায় অবস্থান করছিলেন তারা এখন মদিনায় চলে গেছেন। এছাড়া যারা হজের আগে মদিনায় অবস্থান করেছেন তারা মিনায় এসে ক্যাম্প করে থাকছেন। আবার কেউ আবাসিক ভবনে থাকছেন। 

সোশ্যাল সার্ভিসেসের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশনের মহাপরিচালক সৌদ আল-জাহরানি বলেন, আগামী বছর থেকে যেসব শিশু এবং তরুণ হজ্ব কার্যক্রমে অংশ নেবেন তাদেরকে শিক্ষা-অভিজ্ঞতা সমৃদ্ধি করার জন্য পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। 

আল জাহরানি বলেন, শিশুরা যাতে হারিয়ে না যায় এজন্য তাদের হাতে স্মার্ট ব্রেটলেস দেওয়া হয়েছে। যার মাধ্যমে বাবা-মা শিশুদের সহজেই খুঁজে নিতে পারেন। 

এ বছরই সর্ব প্রথম শিশুদের জন্য ডে কেয়ার সেন্টার চালু করা হয়। কারণ অনেক বাবা-মা শিশুদের নিয়ে হজ্বে অংশগ্রহণ করেন। এজন্য শিশুদেরকে নিরাপদে রাখার জন্য গ্র্যান্ড মসজিদ মক্কাতে এটি চালু করা হয়।