| |
               

মূল পাতা আন্তর্জাতিক শ্রীলঙ্কাকে দেওয়া উপহার ফিরিয়ে নিলো থাইল্যান্ড


শ্রীলঙ্কাকে দেওয়া উপহার ফিরিয়ে নিলো থাইল্যান্ড


আন্তর্জাতিক ডেস্ক     04 July, 2023     02:06 PM    


শ্রীলংকা এবং থাইল্যান্ড দুই দেশই হাতিকে পবিত্র প্রাণী বলে বিবেচনা করে। দুই দেশের কূটনৌতিক সম্পর্ক জোরদারে ২০০১ সালে শ্রীলঙ্কাকে তিনটি হাতি উপহার দেয় থাইল্যান্ড। এবার উপহার দেওয়া সেই হাতি ফিরিয়ে নিয়েছে থাইল্যান্ড।  

শ্রীলঙ্কায় পাঠানো এই প্রাণিটির ওপর নির্যাতনের অভিযোগ নিয়ে দুই দেশের মধ্যে কূটনৈতিক বিরোধের পর এমন পদক্ষেপ নিয়েছে থাই কর্তৃপক্ষ। মুথু রাজা নামের ২৯ বছর বয়সী এই হাতি রোববার থাইল্যান্ডে পৌঁছেছে বলে জানিয়েছে বিবিসি।

৪ হাজার কেজি ওজনের এই হাতিকে একটি স্টিলের খাঁচায় ভরে বিমানে করে নিয়ে যাওয়া হয় থাইল্যান্ডের চিয়াং মাই প্রদেশে। সঙ্গে ছিল চার থাই মাহুত এবং শ্রীলংকার এক চিড়িয়াখানাকর্মী।

শ্রীলংকায় হাতিটিকে বৌদ্ধ মন্দিরে রাখা হয়েছিল। সেখানে হাতিটির ওপর নির্যাতনের অভিযোগ ওঠার পর থাইল্যান্ড এটিকে ফেরত পাঠানোর দাবি জানায়। হাতিটির সামনের পায়ের জয়েন্টে জখম আছে। এর জন্য তার চিকিৎসা করা হবে।

২০০১ সালে থাই রাজপরিবার মুথু রাজাসহ তিনটি হাতি শ্রীলংকা সরকারকে উপহার দিয়েছিল ধর্মীয় পূরাকীর্তি স্থানাস্তরের কাজে প্রশিক্ষণের জন্য।

কিন্তু প্রাণী অধিকারকর্মী গোষ্ঠীগুলোর অভিযোগ, মন্দিরে মুথু রাজাকে গাছের গুড়ি টানার কাজে লাগানো হয়েছিল। হাতিটির পায়ের জখমকে গুরুত্ব না দেওয়ার কারণে তার পা অসাড় হয়ে পড়ে।

গত বছরের নভেম্বরে পায়ের ব্যথায় কাতর মুথু রাজাকে মন্দির থেকে সরিয়ে সাময়িকভাবে শ্রীলংকার ন্যাশনাল জুলজিক্যাল গার্ডেনে নেওয়া হয়। সম্প্রতি কয়েক মাসে হাতিটির বেশিরভাগ জখম সেরে উঠেছে। হাতিটির অযত্ন হওয়ার জন্য শ্রীলংকার প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে থাইল্যান্ডের রাজার কাছে ক্ষমা চেয়েছেন বলেও জানা গেছে।