| |
               

মূল পাতা জাতীয় ‘বাংলাদেশে মিনিটে এক লাখ পলিথিন ব্যবহার হয়’


‘বাংলাদেশে মিনিটে এক লাখ পলিথিন ব্যবহার হয়’


রহমত নিউজ ডেস্ক     27 June, 2023     10:00 AM    


বাংলাদেশে মিনিটে এক লাখ পলিথিন ব্যবহার হয়। পলিথিন মাটির নিচে ৪০০ বছরেও পচে না। পরিবেশের জন্য সর্বনাশা এ পণ্যটি ঠেকাতে পাটের উৎপাদন ও বহুমুখী ব্যবহার বাড়াতে হবে। আর এ লক্ষ্যে কাজ করছে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট (বিজেআরআই)। সংস্থাটি ৫৬টি পাটের জাত উদ্ভাবন করেছে। এবার আট লাখ হেক্টর জমিতে পাট আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশে থেকে পৃথিবীর ১৩৫ দেশে ২৮২ রকমের পাটপণ্য যাচ্ছে।

সোমবার (২৬ জুন) রাজধানীর বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটে (বিজেআরআই) 'পাট বিষয়ক মৌলিক ও ফলিত গবেষণা প্রকল্প (জেনোম) এবং বিজেআরআই এর গবেষণা কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা' শীর্ষক কর্মশালা এ তথ্য জানানো হয়। বিজেআরআই'র মহাপরিচালক ড. মো. আবদুল আউয়ালের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কৃষি সচিব ওয়াহিদা আক্তার।

অনুষ্ঠানে বক্তব্য দেন, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) চেয়ারম্যান আব্দুল্লাহ সাজ্জাদ, কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মো. মাসুদ করিম, কৃষি মন্ত্রণালয়ের যুগ্ন সচিব রেহানা ইয়াছমিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক (সরেজমিন উইং) মো. তাজুল ইসলাম পাটোয়ারী, কৃষি তথ্য সার্ভিসের পরিচালক ড. সুরজিত সাহা রায়, তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক ড. মো. ফখরে আলম ইবনে তাবিব, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (তৈলবীজ) ড. মো. তারিকুল ইসলাম, জেনোম প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার  ড. কাজী মো. মোছাদ্দেক হোসেন, বিজেআরআই’র প্রশাসন ও অর্থ বিভাগের পরিচালক ড. এস. এম. মাহবুব আলী প্রমুখ।