| |
               

মূল পাতা জাতীয় ‘১৪ বছরে সরকারি কর্মচারীদের জন্য ৬,৫২৮ ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে’


‘১৪ বছরে সরকারি কর্মচারীদের জন্য ৬,৫২৮ ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে’


রহমত নিউজ ডেস্ক     20 June, 2023     10:20 PM    


গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরিফ আহমেদ জানিয়েছেন, সরকারি কর্মচারীদের আবাসন সমস্যা সমাধানের জন্য গত ১৪ বছরে ১৯টি প্রকল্পের আওতায় ৬ হাজার ৫২৮টি ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। বর্তমান সরকারের রূপকল্প-২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে ‘সবার জন্য পরিকল্পিত আবাসন’ নিশ্চিত করার জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতাধীন গণপূর্ত অধিদপ্তর সরকারি কর্মচারীদের আবাসন সমস্যা সমাধানের জন্য গত ১৪ বছরে ১৯টি প্রকল্পের আওতায় ৬ হাজার ৫২৮টি ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। বর্তমানে ৮টি প্রকল্পের অধীনে সরকারি কর্মচারীদের জন্য ৬ হাজার ১৮৩টি ফ্ল্যাটের নির্মাণ কাজ চলমান রয়েছে। এছাড়া আরও ৮ হাজার ৮৩৫টি ফ্ল্যাট নির্মাণের জন্য ৮টি প্রকল্প অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

মঙ্গলবার (২০ জুন) সংসদে জাতীয় পার্টির সদস্য বেগম নাজমা আকতারের টেবিলে উপস্থাপিত এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। 

সরকারদলীয় সংসদ সদস্য এনামুল হকের প্রশ্নের জবাবে গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী বলেন, ঢাকার পূর্বে মেঘনা নদী এবং পশ্চিমে (প্রকৃতপক্ষে দক্ষিণ) পদ্মা সেতু পর্যন্ত রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আওতাভুক্ত হিসেবে সম্প্রসারণ করার পরিকল্পনা রয়েছে। সরকারের অনুশাসন পেলে রাজউক এ বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবে। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের অধিক্ষেত্রের ৮টি অঞ্চলের ১ হাজার ৫২৮ বর্গকিলোমিটার এলাকায় ঢাকা, নারায়ণগঞ্জ, সাভার, কেরানীগঞ্জ ও গাজীপুর এলাকা অবস্থিত। সাভার উপজেলার পুরোটাই রাজউকের আওতাধীন। রাজউকের আওতাধীন গাজীপুর সিটি করপোরেশনভুক্ত  এলাকা বর্তমানে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের আওতাধীন এলাকা হিসেবে বিবেচিত হওয়ায় ওই এলাকা বাদ পড়েছে। এ কারণে রাজউক অধিক্ষেত্র পুনর্নির্ধারণ করার পরিকল্পনা রয়েছে।

মোহাম্মদপুরের অবাঙালিদের কেরানীগঞ্জে পুনর্বাসনের বিষয়ে সরকার দলীয় সংসদ সদস্য শাহে আলমের প্রশ্নের জবাবে গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী বলেন, ‘ঢাকার মোহাম্মদপুরে বসবাসরত অবাঙালিদের পুনর্বাসনের জন্য ঢাকার কেরানীগঞ্জে ৫ হাজার ৬০০টি আবাসিক ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনা রয়েছে। পর্যায়ক্রমে দেশের সব শহরে দরিদ্র কমিউনিটির ছিন্নমূল জনগণকে টেকসই উন্নয়নের আওতায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে।’