| |
               

মূল পাতা জাতীয় ইইউ পার্লামেন্টের ৬ সদস্যের বিবৃতি বিএনপির মতোই: কৃষিমন্ত্রী


ইইউ পার্লামেন্টের ৬ সদস্যের বিবৃতি বিএনপির মতোই: কৃষিমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     14 June, 2023     07:49 PM    


বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিতে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেলকে ভূমিকা রাখতে আহ্বান জানিয়ে চিঠি দিয়েছেন ইউরোপীয় পার্লামেন্টের ছয়জন সদস্য।

এ চিঠিকে ‘বিএনপির ইউরোপীয় ইউনিয়ন শাখার বিবৃতি’ বলে মন্তব্য করে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন,ইইউ পার্লামেন্টের ছয়জন সদস্য বিবৃতিটি দেখে মনে হয়েছে, বিএনপি বিবৃতি দিয়েছে। এটি বিএনপির ইইউ শাখার বিবৃতির মতোই হয়েছে। ইইউ পার্লামেন্টের ছয় সদস্যের এ বিবৃতি ভিত্তিহীন ও অনাকাঙ্ক্ষিত। ধর্মীয় সংখ্যালঘু ও আদিবাসীরা আওয়ামী লীগের আমলে সবচেয়ে বেশি নিরাপদ থাকে।

বুধবার (১৪ জুন) রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে ‘মাশরুম চাষের মাধ্যমে পুষ্টি উন্নয়ন ও দারিদ্র্য হ্রাসকরণ’ বিষয়ক জাতীয় সেমিনারে তিনি এসব কথা বলেন। সেমিনারে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস। এতে ‘গেস্ট অব অনার’ ছিলেন কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মো. মাসুদ করিম। বিশেষ অতিথি ছিলেন বিএআরসির নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া। আলোচক হিসেবে অংশ নেন সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক আবু সালেহ মোস্তফা কামাল, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক হামিদুর রহমান, সাবেক অতিরিক্ত পরিচালক নিরদ চন্দ্র সরকার প্রমুখ।

কৃষিমন্ত্রী বলেন, মাশরুম চাষ ছড়িয়ে দিতে পারলে দেশে দারিদ্র্য থাকবে না। মাশরুম খুবই সম্ভাবনাময় উল্লেখ করে মন্ত্রী বলেন, এটি খুবই পুষ্টিকর এবং অর্থকরী ফসল।  মাশরুমে প্রোটিন আছে ২২ ভাগের মতো। যেখানে চালে শতকরা ৮ ভাগ, গমে প্রায় ১২ ভাগ প্রোটিন রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের আমলে দারিদ্র্যের হার শতকরা ৪০ ভাগ থেকে ১৮ ভাগে আর চরম দারিদ্র্যের হার ১৮ ভাগ থেকে ৬ ভাগে নেমে এসেছে। মাশরুমের চাষ ব্যাপক হারে ছড়িয়ে দিতে পারলে দেশে কোন দারিদ্র্য থাকবে না। আগামী ৩ থেকে ৫ বছরের মধ্যে মাশরুম বিদেশে রপ্তানি করতে পারব। দেশের প্রত্যেক উপজেলার কৃষি কর্মকর্তাদেরকে ২০০ থেকে ৩০০ মাশরুম উদ্যোক্তা তৈরির জন্য নির্দেশ দেন তিনি।