| |
               

মূল পাতা জাতীয় ‘সংসদে প্রতিনিধিত্ব আছে এমন দলগুলো নিয়ে নির্বাচনকালীন সরকার গঠন হবে’


‘সংসদে প্রতিনিধিত্ব আছে এমন দলগুলো নিয়ে নির্বাচনকালীন সরকার গঠন হবে’


রহমত নিউজ ডেস্ক     11 June, 2023     01:42 PM    


আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেন, জাতীয় সংসদে প্রতিনিধিত্ব আছে এমন রাজনৈতিক দলগুলো নিয়ে নির্বাচনকালীন সরকার গঠন হবে। আওয়ামী লীগ জনগনের কাছে যে অঙ্গীকার করেছিল, সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়ে সে প্রতিশ্রুতি পূরণ করবে। সর্বোচ্চ আদালত অসাংবিধানিক ও অবৈধ ঘোষণা করায় সংবিধান থেকে কেয়ারটেকার সরকার বাতিল হয়ে যায়।

রোববার (১১ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ল’ রিপোর্টার্স ফোরাম (এলআরএফ) আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এলআরএফ সভাপতি আশুতোষ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানটি পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক সরোয়ার হোসেন ভূঁঞা। 

জামায়াতের সমাবেশ করা নিয়ে আইনমন্ত্রী বলেন, সমাবেশের অনুমতি দেয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়, কেন তারা অনুমতি দিলো সেটার উত্তর স্বরাষ্ট্রমন্ত্রণালয় দিবে। যুদ্ধাপরাধী হিসেবে বিচার শুরুর জন্য যথেষ্ঠ তথ্য প্রমাণ আছে। কিন্তু বিচার না হওয়া পর্যন্ত আমরা জামায়াতকে নিষিদ্ধ করতে পারি না। আইন সংশোধনের প্রক্রিয়া চলছে শিগগিরই তা মন্ত্রিসভায় উঠবে।

মার্কিন ভিসানীতি বিষয়ে বলতে গিয়ে আইনমন্ত্রী বলেন, এটা নিয়ে সরকার খুব একটা বিচলিত নয়। তবে যার বিরুদ্ধেই এটা প্রয়োগ করা হোক না কেন তা অপমানজনক আমাদের জন্য, তারা ভিসানীতি দিক বা না দিক আমরা সুষ্ঠু নির্বাচন করব। গত দুটো নির্বাচনও সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ ছিল। কিন্তু শুধু একটা দলের জন্য ব্যবহার করলে আপত্তি আছে।

আইনমন্ত্রী বলেন, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিলে তার মুক্তি বাতিল করা হবে। খালেদা জিয়া নির্বাচন করতে পারবেন না। তিনি সুস্থ হলে আইনত তার সাজার বাকি অংশ কার্যকর করাই সরকারের প্রধান কাজ।

উল্লেখ্য, খালেদা জিয়া দুর্নীতির মামলায় দণ্ডিত হওয়ার পর নির্বাহী আদেশে কারাগারের বাইরে আছেন। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজা হলে কারাজীবন শুরু হয় খালেদা জিয়ার। পরে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায়ও তার সাজা হয়। ২০২০ সালের ২৫ মার্চ সাময়িক মুক্তি মেলার পর থেকে তিনি গুলশানের বাসাতেই থাকছেন। সবশেষ গত ২৬ মার্চ খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়িয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।