| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি পুরোপুরি বন্ধ হলো পায়রা বিদ্যুৎকেন্দ্র, মারাত্মক আকার নেবে লোডশেডিং


পুরোপুরি বন্ধ হলো পায়রা বিদ্যুৎকেন্দ্র, মারাত্মক আকার নেবে লোডশেডিং


রহমত নিউজ     05 June, 2023     04:45 PM    


কয়লা সংকটে বন্ধ হয়ে গেছে দেশের বৃহত্তম পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন। তিন সপ্তাহ পর ফের বিদ্যুৎকেন্দ্রটি চালু হতে পারে আশা কর্তৃপক্ষের।  বিদ্যুৎ কেন্দ্রটি শুরু হওয়ার পর থেকে এই প্রথম পুরোপুরি বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়েছে। কয়লা সংকটে ২৫ মে একটি ইউনিট বন্ধ হলেও অবশিষ্ট ইউনিটও বন্ধ হয়ে গেল আজ।

সোমবার (৫ জুন) দুপুর ১২টা থেকে পুরোপুরি বন্ধ হয়ে যায় এ কেন্দ্রের উৎপাদন। এতে সারাদেশে লোডশেডিং আরো মারাত্মক আকার নেবে বলে আশঙ্কা করা হচ্ছে। 

এক হাজার ৩২০ মেগাওয়াটের পায়রা তাপবিদ্যুৎটি কেন্দ্র সমগ্র বরিশাল ও খুলনা এবং ঢাকার বেশ কিছু অংশের বিদ্যুতের নির্ভরযোগ্য উৎস ছিল। এই বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি হিসেবে প্রয়োজনীয় কয়লা আমদানি করতে আরও অন্তত ২০-২৫ দিন সময় লাগবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। 

এর আগে এ বিদ্যুৎকেন্দ্রের দুটি ইউনিটের মধ্যে ছয়শ ৬০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার একটি ইউনিট ২৫ মে বন্ধ হয়ে যায়। বিদ্যুৎকেন্দ্রটি পুরোদমে চালাতে গড়ে প্রতিদিন ১২ হাজার টন কয়লা দরকার হয়। এর পুরোটাই ইন্দোনেশিয়া থেকে আমদানি করে আসছিল সিএমসি। 

ডলার সংকট দেখা দেওয়ায় গত ৬ মাস ধরে কয়লার বিল পরিশোধ করা হয়নি। ফলে চলতি বছরের এপ্রিল পর্যন্ত কয়লা বাবদ প্রায় তিনশ ৯০ মিলিয়ন ডলার বা প্রায় চার হাজার কোটি টাকা বকেয়া হয়। -বাংলাভিশন।