| |
               

মূল পাতা জাতীয় নতুন করে যুক্তরাষ্ট্র থেকে নিষেধাজ্ঞা আসবে না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী


নতুন করে যুক্তরাষ্ট্র থেকে নিষেধাজ্ঞা আসবে না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     31 May, 2023     05:28 PM    


পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ‌রিয়ার আলম বলেছেন, মা‌র্কিন যুক্তরাষ্ট্র থে‌কে নতুন ক‌রে নি‌ষেধাজ্ঞা আসার কো‌নো কারণ নেই। বাংলাদেশের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার মতো কোনো পরিস্থিতি তৈরি হয়নি। নতুন করে যুক্তরাষ্ট্র থেকে নিষেধাজ্ঞা আসবে না। রাজনৈতিক ও কূটনৈতিক প্রক্রিয়ায় ওয়াশিংটনের সঙ্গে আমরা কাজ কর‌ছি।

আজ (৩১ মে) বুধবার রাজধানীর একটি হোটেলে এক‌টি ইন্টারেক্টিভ সেশনে এক প্রশ্নের জবা‌বে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য সব রাজনৈতিক দলের সমান অঙ্গীকার প্রয়োজন। আমরা আশা করছি, সব রাজনৈতিক দল তাদের অঙ্গীকারের পরিচয় দিয়ে নির্বাচনে অংশ নেবে।তত্ত্বাবধায়ক সরকারের দাবি অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বাধা, তত্ত্বাবধায়ক সরকারের দাবি বর্তমান সংবিধান এবং বিচারকদের দেওয়া রায় অনুযায়ী অবৈধ দাবি। বিএনপির এ ধরনের দাবি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য বাধা হিসেবে কাজ করছে। বিএনপি এবং তাদের বন্ধুরা নির্বাচন বিভিন্ন ধরনের হুমকি দিচ্ছেন। তারা বলছেন, পুলিশ কর্মকর্তা, প্রশাসন, নির্বাচনী কর্মকর্তা যারাই নির্বাচনে অংশগ্রহণ করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। এটি একটি গুরুতর হুমকি। আমি আশা করি, মার্কিন যুক্তরাষ্ট্র এটি ভালোভাবে নোট করবে।

সরকারের ওপর বিদেশিদের চাপ নিয়ে এক প্রশ্ন করা হলে প্রশ্নকর্তাকে উদ্দেশ করে তিনি বলেন, আপনি কি মনে করেন কেউ চাপ দিতে চাইলেও শেখ হাসিনাকে সরাতে পারবে? তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা। এটি তার গর্ব এবং এটি তার শক্তি। চীনের গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (জিডিআই)-এ বাংলাদেশের যুক্ত হওয়া একটি নতুন উদ্যোগ। বাংলাদেশের পক্ষ থেকে সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত এ বিষয়ে বলার মতো কিছু নেই। এ বিষয়ে একটি কমিটি করা হয়েছে, যারা বিষয়টি খতিয়ে দেখছেন। চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ-বিআরআইয়ে বাংলাদেশের যোগ দেওয়ার বিষয়টি স্মরণ করিয়ে দেন প্রতিমন্ত্রী।