| |
               

মূল পাতা জাতীয় ‘যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি সাধারণ মানুষের ওপর বেশি প্রভাব ফেলবে’


‘যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি সাধারণ মানুষের ওপর বেশি প্রভাব ফেলবে’


রহমত নিউজ ডেস্ক     29 May, 2023     06:50 PM    


ইলেকশন মনিটরিং ফোরাম-ইএমএফের উপদেষ্টা ও সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বলেছেন,পলিটিক্যাল পার্টিতে তো অবশ্যই ভিসানীতির প্রভাব পড়েছে। সরকারি দল, বিরোধীদল সবাই এটি নিয়ে আলোচনা করছে। যদি প্রভাব না পড়তো তারা এটি নিয়ে আলোচনা করতো না। তারা যে ভিসানীতি করেছে- সেখানে আমাদের নির্বাচনের কার্যক্রমে যারা যুক্ত থাকবেন কীভাবে তাদের জাজমেন্ট হবে। কে সিদ্ধান্ত নেবে, কে বলবে এ লোকটা দোষী। এটি তো মিডিয়ার ক্ষেত্রেও বলা হয়েছে।

আজ (২৯ মে) সোমবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে ইএমএফের চেয়ারম্যান অধ্যাপক আবেদ আলীর নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল মতবিনিময় শেষে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। অন্য সদস্যরা হলেন: ইএমএফের উপদেষ্টা ও সাবেক নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল অব. শাহাদাত হোসেন চৌধুরী, পরিচালক বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যাল-বুয়েটের উপ-উপাচার্য ড. আব্দুল জব্বার খান, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ইভিএম বিশেষজ্ঞ ড. মাহফুজুল ইসলাম, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য ড. আহমদ আবুল কালাম আজাদ, মো. ইকবাল হোসেন। এসময় তারা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নভুক্ত-ইইউ দেশগুলোসহ বিশ্বের বিভিন্ন দেশের পর্যবেক্ষকদের আমন্ত্রণ, বিদেশি পর্যবেক্ষকদের অবাধ পর্যবেক্ষণ, ভিসা জটিলতা, নিরাপত্তা নিশ্চিত এবং বাংলাদেশের অবস্থানরত কূটনৈতিকদের আচরণসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। 

শাহাদাত চৌধুরী বলেন,  আমাদের মনে রাখতে হবে মধ্যপ্রাচ্যের পর যুক্তরাষ্ট্র থেকে সর্বাধিক রেমিট্যান্স আসছে। মিডিয়া সংবাদ প্রকাশের পর, সেটি কীভাবে বিবেচনা করা হবে। এটা পলিটিক্যাল পার্টির চেয়ে সাধারণ মানুষের ওপর বেশি প্রভাব পড়বে। নির্বাচন কমিশন তো একা নির্বাচন করে না। আইনশৃঙ্খলা বাহিনী, প্রশাসন এবং অন্যান্য সরকারি, আধা-সরকারি প্রতিষ্ঠানের অনেক মানুষকে নির্বাচনে সহযোগিতা করার জন্য নিয়োগ দেওয়া হয়। জাতীয় নির্বাচনের ক্ষেত্রে আন্তর্জাতিক মান রেখে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য পর্যবেক্ষক ও মিডিয়ার ভূমিকা গুরুত্বপূর্ণ। আমাদের এখানে নির্বাচন ঠিকভাবে হচ্ছে কি না, সে বিষয়ে যেসব দেশ পর্যবেক্ষক পাঠাতে আগ্রহী তাদের মধ্যে অনেকে আমাদের সঙ্গে যোগাযোগ করেন। বিদেশি পর্যবেক্ষক যে মাধ্যমে আসুক তাদের নিরাপত্তা, নিরপেক্ষ পর্যবেক্ষণের জন্য সরকারের সহযোগিতা প্রয়োজন। প্রতিমন্ত্রী জানিয়েছেন তারা এটি দেখবে।