| |
               

মূল পাতা জাতীয় বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনে বাধাদানকারীদের ভিসা দিবে না আমেরিকা


বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনে বাধাদানকারীদের ভিসা দিবে না আমেরিকা


রহমত নিউজ ডেস্ক     25 May, 2023     12:52 AM    


বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য কোন ব্যক্তি দায়ী বা জড়িত হলে তার এবং তার পরিবারের সদস্যদের যুক্তরাস্ট্রের ভিসা প্রদানে বিধিনিষেধ আরোপের নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে যুক্তরাস্ট্র। ২৪ মে বুধবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী এন্থনি ব্লিংকেন এক বিবৃতিতে এই সিদ্ধান্ত ঘোষণা করেন। যুক্তরাস্ট্রের স্টেট ডিপার্টমেন্টের ওয়েবসাইটে পূর্ণাঙ্গ বিবৃতিটি এবং এন্থনি ব্লিংকেনের টুইটার প্রোফাইলে এর সারাংশ প্রকাশ করা হয়।

বিবৃতিতে এন্থনি ব্লিংকেন বলেন, ‘বাংলাদেশের অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যকে সমর্থন জানাতে অভিবাসন ও জাতীয়তা আইন এর নির্দিষ্ট ধারা মোতাবেক আমি একটি নতুন ভিসা নীতি ঘোষণা করছি। এই নতুন এই নীতির আওতায় যুক্তরাষ্ট্র বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধা দানকারী বা বাধাদানের প্রক্রিয়ায় জড়িত মনে করা যে কোন বাংলাদেশী ব্যক্তির বিরুদ্ধে ভিসা প্রদানে নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে। ’

ব্লিংকেনের ভাষায়, নির্বাচন প্রক্রিয়া বাধাগ্রস্থ করলে বর্তমান ও সাবেক বাংলাদেশী সরকারী কর্মকর্তা, সরকারপন্থী এবং বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মী, আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্য, বিচার ও নিরাপত্তা সংস্থার সদস্যসহ যেকোন ব্যক্তির বিরুদ্ধে  এই নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে। বাংলাদেশ সরকারকে এই সিদ্ধান্তের বিষয়ে গত ০৩ মে ২০২৩ তারিখে জানানো হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্থ করে এমন কাজগুলোর মধ্যে রয়েছে- ভোট কারচুপি, ভোটারদের ভয়ভীতি দেখানো, সহিংস পন্থায় জনগণকে সংগঠিত হওয়া ও সভা-সমাবেশ করার অধিকার চর্চা করতে বাধা দেওয়া এবং রাজনৈতিক দলসমূহ, ভোটারবৃন্দ, সুশীল সমাজ অথবা গণমাধ্যমকে তাদের মতামত প্রচার করতে বাধা দেয়ার জন্য নানারকম কলাকৌশল প্রয়োগ করা।

অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান ভোটার, রাজনৈতিক দল, সরকার, নিরাপত্তা বাহিনী,  সুশীল সমাজ এবং মিডিয়াসহ সবার  দায়িত্ব উল্লেখ করে ব্লিংকেন বলেন, বাংলাদেশে যারা গণতন্ত্রকে এগিয়ে নিতে চায় তাদের সবার প্রতি আমাদের সমর্থন ব্যক্ত করতেই আমি এই ভিসা নীতি ঘোষণা করছি।