| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব তিন বছর পর আফগানিস্তান-চীন বিমান চলাচল শুরু


তিন বছর পর আফগানিস্তান-চীন বিমান চলাচল শুরু


মুসলিম বিশ্ব ডেস্ক     25 May, 2023     09:41 AM    


প্রায় তিন বছর বন্ধ থাকার পর গতকাল (২৫ মে ২০২৩) বুধবার চীন ও আফগানিস্তানের মধ্যে সরাসরি বিমান চলাচল শুরু হয়েছ্ আফগানিস্তানের জাতীয় পতাকাবাহী আরিয়ানা আফগান এয়ারলাইন্স বুধবার আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানের রাজধানী শহর কাবুল এবং প্রতিবেশী চীনের জিনজিয়াং প্রদেশের উরুমকি শহরের মধ্যে যাত্রীবাহী বিমান পরিষেবা পুনরায় চালু করেছে৷

কোভিড-১৯ মহামারির কারণে তিন বছর ধরে চীন ও আফগানিস্তানের মধ্যে বিমান চলাচল বন্ধ ছিল। বর্তমানে দুই দেশের মধ্যে সরাসরি যাত্রীবাহী বিমান পরিষেবা প্রদানকারী একমাত্র সংস্থা আরিয়ানা আফগান এয়ারলাইন্স। এয়ারলাইন্সটি সপ্তাহে একবার করে  প্রতি বুধবার  চীন অভিমূখে যাত্রীবাহী বিমান পরিচালনা করবে এবং একই দিনে কাবুলে ফিরে আসবে।

চীন অভিমূখী প্রথম ফ্লাইট শুরুর উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে গতকাল আফগানিস্তানের সড়ক ও বিমান পরিবহন মন্ত্রণালয়ের উপমন্ত্রী গোলাম জিলানি ওয়াফা বলেন, বিমান পরিচালনা দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং দুই দেশের মধ্যে রাজনৈতিক, বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধিতে সরাসরি অবদান রাখবে। অনুষ্ঠানে আফগানিস্তানের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তাদের পাশাপাশি চীনা দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থনৈতিক ও বাণিজ্য খাতে আফগানিস্তানের সাথে সক্রিয় সহযোগিতার অঙ্গীকার ব্যক্ত করে কাবুলে অবস্থিত চীনা দূতাবাসের একজন কর্মকর্তা বলেন, ‘আমরা মনে করি কাবুল থেকে উরুমকি বিমান চলাচল শুরু করার মধ্য দিয়ে আমরা উভয় দেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কে তরান্বিত করছি’। 

সূত্র: তোলো নিউজ, জিনহুয়া