| |
               

মূল পাতা জাতীয় মোখার শক্তি আর বাড়বে না: আবহাওয়া অফিস


মোখার শক্তি আর বাড়বে না: আবহাওয়া অফিস


রহমত নিউজ     14 May, 2023     10:15 AM    


ঘূর্ণিঝড় মোখার কেন্দ্রের গতিবেগ এখন ২১৫ কিলোমিটার পর্যন্ত উঠছে। তবে এটি যখন বাংলাদেশে প্রবেশ করবে তখন সেন্টারে বাতাসের গতিবেগ ১৪০ থেকে ১৬০ কিলোমিটার হতে পারে। মোখার শক্তি আর বাড়বে না। রোববার (১৪ মে) দুপুর ১২টা থেকে বিকাল ৩টার মধ্যে মোখার মূল কেন্দ্র কক্সবাজারের উপকূল অতিক্রম করতে শুরু করবে।

 আজ  সকালে সংবাদ আবহাওয়ার নিয়মিত বুলেটিনে অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান এ তথ্য জানান।  

আজজুর রহমান বলেন, ভোর থেকে মোখার অগ্রভাগ কক্সবাজার ও উত্তর মিয়ানমারের দিকে অতিক্রম শুরু করেছে। কেন্দ্র যখন বাংলাদেশে প্রবেশ করবে তখন সেন্টারে বাতাসের গতিবেগ ১৪০ থেকে ১৬০ কিলোমিটার হতে পারে। । টোটাল বডি অতিক্রম করতে প্রায় ১৫ ঘণ্টা সময় লাগবে।  

তিনি বলেন, মোখার কেন্দ্রের মূল অংশ অর্থাৎ ডান পাশ মিয়ানমারের দিকে আঘাত হানবে, যেটা বেশি ভয়ংকর। বাম পাশ বাংলাদেশের দিকে আঘাত হানবে, যা তুলনামূলক ডান অংশের চেয়ে কম শক্তিশালী। যেহেতু মোখার ডান অংশ মিয়ানমারে আর বাম অংশ বাংলাদেশে তাই মিয়ানমারের চেয়ে বাংলাদেশের ঝুঁকি কম।  

তিনি আরও জানান, কেন্দ্রের মূল অংশ অতিক্রমের সময় বিভিন্ন স্থানে ভারী বৃষ্টিপাত হবে। । এখনো কক্সবাজারে বড় কোনো প্রভাব দেখা যাচ্ছে না। । তবে সেন্টমার্টিনে বাতাসের গতিবেগ ৪০ কিলোমিটার। কেন্দ্র স্থলভাগে আঘাত হানার সময়ও এটির শক্তি আর বাড়বে না। এটির সুপার সাইক্লোনে পরিণত হওয়ার শঙ্কা নেই।