| |
               

মূল পাতা জাতীয় দেশের ভূ-রাজনৈতিক অবস্থান সুসংহত হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী


দেশের ভূ-রাজনৈতিক অবস্থান সুসংহত হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     13 May, 2023     10:14 PM    


পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ইন্ডিয়ান ওশান কনফারেন্স বাংলাদেশে আয়োজন করার মাধ্যমে আঞ্চলিক রাজনৈতিক পরিমণ্ডলে ভারত মহাসাগরীয় উপকূলবর্তী দেশসহ বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশের অংশীদারত্ব সুদৃঢ় হয়েছে। পরিবর্তনশীল ভূ-রাজনৈতিক ও ভূ-অর্থনৈতিক বাস্তবতার নিরিখে এ সম্মেলন আয়োজনের মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশেষ অংশীদার হিসেবে বাংলাদেশের অবস্থান আরো সুসংহত হয়েছে।

আজ (১৩ মে) শনিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘ষষ্ঠ ইন্ডিয়ান ওশান কনফারেন্স’ শেষে এক প্রেস ব্রিফিংয়ে ভার্চ্যুয়ালি তিনি এসব কথা বলেন। এর আগে শুক্রবার (১২ মে) দুই দিনব্যাপী ষষ্ঠ ইন্ডিয়ান ওশান কনফারেন্স (আইওসি) উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আঞ্চলিক দেশগুলোর সহযোগিতা জোরদারে আলোচনার জন্য অন্তত ২৫ দেশের মন্ত্রীপর্যায়ের প্রতিনিধিরা সম্মেলনে যোগ দেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সম্মেলনে ১৭টি দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রী যোগ দিয়েছেন। এতে ৪০ দেশের ১৫৫ জন প্রতিনিধি অংশ নেন। সম্মেলন ভারত মহাসাগরীয় অঞ্চল নিয়ে হলেও সামগ্রিকভাবে অনেক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। সম্মেলনে সমুদ্র নিরাপত্তা, বাণিজ্য, সামুদ্রিক সম্পদে জোর দেওয়া হয়েছে। সম্মেলনে আমার অনেকের সঙ্গে সাক্ষাৎ করার সুযোগ হয়নি। তবে ফোনালাপ হয়েছে। এ জন্য আমি মনোকষ্টে আছি।

ব্রিফিংয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, সম্মেলনে চীনকে আমন্ত্রণ জানানো হয়েছে। চীনা থিংক ট্যাংককেও আমন্ত্রণ করা হয়েছে। এখানে চীনা দূতাবাসের দুজন ছিলেন। বাংলাদেশ এ রিজিয়নে শান্তি বজায় রাখতে চায়। এখানে অংশগ্রহণকারী সবাই সেটাই চায়। এ নিয়ে আলোচনা হয়েছে। সপ্তম ইন্ডিয়ান ওশান কনফারেন্স অস্ট্রেলিয়ায় হবে।