| |
               

মূল পাতা সারাদেশ মহানগর চট্টগ্রামের কোনো ভবনই ৭ মাত্রার ভূমিকম্প সহনশীল নয় : আইইবি


চট্টগ্রামের কোনো ভবনই ৭ মাত্রার ভূমিকম্প সহনশীল নয় : আইইবি


রহমত নিউজ     07 May, 2023     07:37 PM    


চট্টগ্রাম মহানগরীর কোনো ভবনই ৭ মাত্রার ভূমিকম্প সহনশীল নয় বলে জানিয়েছে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ-আইইবির চট্টগ্রাম কেন্দ্র।

আজ (৭ মে) রবিবার বেলা ১১টায় আইইবি চট্টগ্রাম সেন্টারে ৭৫তম ইঞ্জিনিয়ার্স ডে উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আইইবি চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন। এসময় চট্টগ্রাম প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি চৌধুরী ফরিদ, সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক, কেন্দ্রের ভাইস চেয়ারম্যান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, প্রকৌশলী দেওয়ান সামিনা বানু, নবনির্বাচিত চেয়ারম্যান প্রকৌশলী এম এ রশীদ, নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী রশীদ আহমেদ চৌধুরী, নবনির্বাচিত সম্মানী সম্পাদক প্রকৌশলী মো. শাহজাহান, সাবেক চেয়ারম্যান প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী, সাবেক ভাইস চেয়ারম্যান প্রকৌশলী উদয় শেখর দত্ত উপস্থিত ছিলেন।

এতে বলা হয়, ঢাকায় রাজউক-রাজধানী উন্নয়ক কর্তৃপক্ষ এবং চট্টগ্রামে সিডিএ-চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ইমারত নির্মাণের অনুমোদন দেয়। কিন্তু চট্টগ্রামে বেশিরভাগ ভবনই ইমারত নির্মাণ বিধিমালা মেনে নির্মাণ করা হয় না। সিডিএ শুধু ভবনের চারদিকে কতটুকু জায়গা ছেড়ে দেওয়া হয়েছে কিংবা রেভিনিউগুলো পরিশোধ করা হয়েছে কি না এসব বিষয় দেখে। ভবন নির্মাণ তদারকির জন্য সিডিএতে আলাদা সেল গঠনের দাবি জানানো হয়।

আইইবি চট্টগ্রাম কেন্দ্রের সম্পাদক প্রকৌশলী এস এম শহিদুল আলম কেন্দ্রের সার্বিক কর্মকাণ্ড তুলে ধরেন। ছয় দফা দাবি তুলে ধরেন প্রকৌশলী প্রবীর কুমার সেন। প্রকৌশল সংস্থাসমূহের শীর্ষ পদগুলো প্রকৌশলী পদায়ন, প্রকৌশলী ভিত্তিক ‘ইঞ্জিনিয়ারিং ক্যাডার’ ব্যবস্থার প্রবর্তন, বেসরকারি প্রকৌশলীদের জন্য চাকরিবিধি প্রণয়ন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরকে ক্যাডারভুক্ত করা এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে প্রকৌশল বিভাগ সৃষ্টি করার দাবি জানানো হয়।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: চট্টগ্রাম