| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন ‘নোট-গাইড পড়ে কিছু শব্দ জানা যায়, ভালো আলেম হওয়া যায় না’


‘নোট-গাইড পড়ে কিছু শব্দ জানা যায়, ভালো আলেম হওয়া যায় না’


রহমত নিউজ ডেস্ক     06 May, 2023     07:02 PM    


ছাত্রদেরকে সোশ্যাল মিডিয়াসহ ইলমের প্রতিবন্ধক বিষয় থেকে দূরে থাকার পরামর্শ দিয়ে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা মাহমুদুল হাসান বলেছেন, ফেসবুক, ইউটিউবের মতো সোশ্যাল মিডিয়াগুলো ক্রমেই শিক্ষার্থীদেরকে ইলম থেকে দূরে সরিয়ে দিচ্ছে। এমনকি অনেক উস্তাদও এসবের মধ্যে অপ্রত্যাশীতভাবে সময় নষ্ট করছে। এসব থেকে দূরে সরে ইলম চর্চায় মনোযোগী হতে হবে। সত্যিকারের আলেম হওয়ার চিন্তা বুকে লালন করতে হবে। মূল কিতাব এবং উস্তাদদের সঙ্গে আত্মার সম্পর্ক গড়ার মাধ্যমেই সত্যিকারের আলেম হওয়া সম্ভব। নোট বা গাইড পড়ে কিছু শব্দ জানা যায়। ভালো আলেম হওয়া যায় না। ইলম অর্জনের মাধ্যমে, বুযুর্গানে দ্বীনের দেখানো পথে চলার মাধ্যমে আলেম হতে হয়।

শুক্রবার (৫ মে) বাদ মাগরিব রাজধানীর চৌধুরীপাড়ার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান শেখ জনূরুদ্দীন রহমাতুল্লাহি আলাইহি দারুল কুরআন মাদরাসায় নতুন শিক্ষাবর্ষের সবক উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।বুখারি শরিফের সবক উদ্বোধনের আগে তিনি দাওরা, মেশকাতের ছাত্রসহ উপস্থিত সবাইকে মাদরাসা মাঠে বরকতের জন্য দুই রাকাত নামাজ পড়ান। নামাজ শেষে তিনি প্রথমে কুরআনুল কারিম, এরপর সহিহ বুখারির সবক ইফতেতাহ করেন। তালিবুল ইলম ‍ও শিক্ষকের মর্যাদা, করণীয় ও কর্তব্য বিষয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চৌধুরীপাড়া মসজিদ-ই-নূর ও শেখ জনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদরাসার মুতাওয়াল্লী মুহাম্মদ ইমাদুদ্দীন নোমান, মাদরাসার মুহতামিম মাওলানা মাহফুজুল হক কাসেমী, নায়েবে মুহতামিম মাওলানা খুরশীদ আলম কাসেমী, নাযেমে তালিমাত মাওলানা মুসলিম উদ্দীন, সিনিয়র মুহাদ্দিস মাওলানা দিলাওয়ার হুসাইন রাশেদ প্রমূখ।