| |
               

মূল পাতা আন্তর্জাতিক এক মাসে মিয়ানমারের ২১০ জন বেসামরিক নাগরিক নিহত


এক মাসে মিয়ানমারের ২১০ জন বেসামরিক নাগরিক নিহত


আন্তর্জাতিক ডেস্ক     23 April, 2023     11:39 AM    


মিয়ানমারে ক্ষমতাসীন জান্তার বিমান হামলায় দেশজুড়ে ২১০ জনেরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। গত ২০ মার্চ থেকে ১৮ এপ্রিলের মধ্যে চালানো বিমান হামলায় বিদ্রোহীদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত দেশটির ছয়টি রাজ্য ও অঞ্চলে এসব প্রাণহানি ঘটে। এসব হামলায় আহত হয়েছেন অন্তত ৬০ জন।

থাইল্যান্ড ভিত্তিক মিয়ানমারের সংবাদ মাধ্যম ইরাবতী নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, এ সময় মিয়ানমারের সাগাইং ও বাগো অঞ্চল, চিন, কায়াহ, কাচিন ও কারেন রাজ্যে অন্তত ২৮টি বিমান হামলা চালানো হয়। এসব হামলার বেশির ভাগই হয়েছে বেসামরিক এলাকায়। প্রতিটি হামলায় একাধিক গুলি ও বোমার প্রমাণ পাওয়া গেছে।   জান্তা বাহিনীর বিমান হামলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা হল সাগাইন। গত ১১ এপ্রিল সাগাইনের পাজি গি নামক একটি গ্রামে বিমান হামলায় অন্তত ১৭৫ জন নিহত হয়। এদের মধ্যে নারী ও শিশুও ছিল। এমনকি এই হামলাকে জান্তা বাহিনীর বিমান হামলার সবচেয়ে প্রাণঘাতী হামলা বলে মনে করা হয়। 

ওই অঞ্চলে আরেকটি বিমান হামলায় অন্তত ৮ জন নিহত হয়েছেন। ২০২১ সালের ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর গত বছরের অক্টোবরে কাচিন রাজ্যের পাকান্ত টাউনশিপের একটি গ্রামের সঙ্গীত উৎসবে বিমান হামলায় ৮০ জন নিহত হন। গত ৩০ মার্চ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত চীনে জান্তা আর্মির বিমান হামলায় অন্তত ২১ জন নিহত হয়েছেন। এ সময় আরও অন্তত ২১ জন এসেছেন। কায়াহ রাজ্যের ডেমোসো ও বালাখে বেসামরিক অবস্থানে বিমান হামলায় অন্তত ৫ জন নিহত হয়েছেন। এছাড়া কায়াহ রাজ্যে বিমান বোমা বর্ষণে আরও অন্তত ৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬ জন। কারেন রাজ্যে জান্তা বাহিনীর বিমান হামলায় আরও একজন নিহত হয়েছেন।