| |
               

মূল পাতা জাতীয় ঢাকা শহরের উন্নয়ন পরিকল্পিত না : ওবায়দুল কাদের


ঢাকা শহরের উন্নয়ন পরিকল্পিত না : ওবায়দুল কাদের


রহমত নিউজ ডেস্ক     21 April, 2023     02:27 PM    


বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঢাকা শহরের উন্নয়ন পরিকল্পিত না। এখন সবকিছুর পরিবর্তন ঘটেছে। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে তেজগাঁও পর্যন্ত আগামী অক্টোবর-নভেম্বরের দিকে উদ্বোধন করতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন তিনি।

আজ (২১ এপ্রিল) শুক্রবার সকালে রাজধানীর বিমানবন্দরের সামনে চালু হওয়া বিআরটি প্রকল্পের ঢাকা থেকে উত্তরামুখী ফ্লাইওভার পরিদর্শনের আগে তিনি এNH কথা বলেন। পরে ওবায়দুল কাদের বিমানবন্দরের সামনে সদ্য চালু হওয়া বিআরটি প্রকল্পের ফ্লাইওভার পরিদর্শন করেন।

সেতুমন্ত্রী বলেন, মনে হচ্ছে আজকে ঈদের আগে শেষ দিন। আগামীকাল ঈদ হলে ঈদযাত্রা আজকেই শেষ হবে। গত কয়েক বছরের মধ্যে এবার আমরা যানজটমুক্ত স্বাচ্ছন্দ্যে ঈদযাত্রা উপহার দিতে পেরেছি। বিষয়টি আমাদের জন্য স্বস্তিদায়ক। এর মধ্যে পদ্মা সেতুতে মোটরবাইক চালু করে ষোল কলা পূর্ণ হয়েছে। ঈদ শেষে কর্মস্থলে ফেরার পথে সবাই সতর্ক থাকবেন, ঈদ শেষে কর্মস্থলে ফেরার সময়টা দুর্ঘটনাপ্রবণ। এই সময়টাতেই দুর্ঘটনা বেড়ে যায়। এই সময় আমাদের খুব সাবধানে ও সতর্কতার সঙ্গে মোকাবিলা করতে হবে। এ বিষয়ে স্টেকহোল্ডার ও কর্মকর্তাদের আমরা নির্দেশনা দিয়েছি। আমাদের মনিটরিং সেল আছে।

বিআরটি প্রকল্প সম্পর্কে সেতুমন্ত্রী বলেন, কোথাও কোনো ব্যর্থতা থাকলে সেটা স্বীকার করার মতো সৎ সাহস আমার আছে। আমরা অনেক কাজ করেছি। সমতল থেকে পাহাড় পর্যন্ত যোগাযোগ ব্যবস্থা আমরা দৃশ্যমান করেছি। গাজীপুরের ড্রেনের সিস্টেম অত্যন্ত দুর্বল, এখানে বৃষ্টি হলে পানি সরে না। এ প্রকল্প নেওয়ার আগে বিশেষজ্ঞের ভাবনা চিন্তা করলে ভালো হতো। এই প্রকল্পে আমাদের যতটা ভোগান্তি, সারা বাংলাদেশে কোথাও এতো ভোগান্তি হয়নি। শহরের মধ্যে মেট্রোরেলের মতো একটি প্রকল্প মানুষের অতটা দুর্ভোগ তৈরি করেনি। যেটা এই প্রকল্পতে হয়েছে। ঢাকা শহরের সড়কে, সড়ক পরিবহন মন্ত্রণালয়ের কন্ট্রিবিউশন খুবই সামান্য, ঢাকার সড়কে আমাদের কোনো কন্ট্রিবিউশন নেই বললেই চলে। স্থানীয় সরকারের অধীনে ঢাকা সিটি। তারপর গণপূর্ত একটা অংশীদারিত্ব আছে। এখানে রেলেরও একটা ব্যাপার আছে।