| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন গুচ্ছে ভোগান্তি নিরসনে জবিশিসের ৯ দফা দাবি


গুচ্ছে ভোগান্তি নিরসনে জবিশিসের ৯ দফা দাবি


শফিকুল ইসলাম, জবি প্রতিনিধি     19 April, 2023     09:38 PM    


গুচ্ছ ভর্তি পরীক্ষায় শিক্ষার্থী এবং অভিভাবকদের ভোগান্তি লাঘবে ৯টি সুনির্দিষ্ট দাবি সর্বসম্মতভাবে পেশ করার সিদ্ধান্ত নেওয়া হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির জরুরি সাধারণ সভায়।

সোমবার (১৭ এপ্রিল) রাত ৯টা ৩০ মিনিটে জবিশিসের এই জরুরি সাধারণ সভা অনলাইনে শুরু হয়। রাত প্রায় ১২:০০ টা পর্যন্ত চলা এ সভায় উপস্থিত ১১৮ জন শিক্ষকের প্রায় ২০ জন তাঁদের বক্তব্য তুলে ধরেন। মহামান্য রাষ্ট্রপতির অভিপ্রায় ও প্রজ্ঞাপনকে সম্মান জানিয়ে ১৭ এপ্রিল ২০২৩ তারিখের ৬৬ তম বিশেষ একাডেমিক কাউন্সিলে ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছের আওতায় ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সিদ্ধান্তকে সম্মান জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সদস্যরা। জবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো: আইনুল ইসলাম ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. একেএম লুৎফর রহমান সাক্ষরিত জরুরি সভার কার্যবিবরণীতে এসব উল্লেখ করা হয়।

দাবি গুলো হল-

১. ভর্তির আবেদন ফি সর্বোচ্চ ৫০০.০০ (পাঁচশত) টাকা নির্ধারণ করতে হবে। পরীক্ষা পরিচালনার জন্য অতিরিক্ত অর্থের প্রয়োজন হলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ভর্তুকি দিতে পারে।

২. পরীক্ষায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীর প্রাপ্ত স্কোর ও মেধাক্রম অবশ্যই প্রকাশ করতে হবে।

৩. ভর্তির আবেদন ফি ব্যতীত শিক্ষার্থীরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আবেদন, মাইগ্রেশন, ভর্তি বাতিল বা অন্য কোনো কারণে অর্থ প্রদান করবে না।

৪. পরীক্ষা পরিচালনা, পরীক্ষা সংশ্লিষ্ট অন্যান্য কর্মকান্ড এবং সুস্পষ্ট আর্থিক নীতিমালা অনতিবিলম্বে প্রণয়ন করে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের সকলকে জানাতে হবে।

৫. ২০২০-২১ এবং ২০২১-২২ শিক্ষাবর্ষের আয়-ব্যয়ের হিসাব দ্রুততম সময়ের মধ্যে বিস্তারিত আকারে প্রকাশ করতে হবে।

৬. আসন সংখ্যার ভিত্তিতে নয় বরং গুচ্ছভূক্ত প্রতিটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় আবেদনকৃত শিক্ষার্থীদের সংখ্যা অনুযায়ী কেন্দ্র ও অন্যান্য ফি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়কে প্রদান করতে হবে।

৭. ২০২০-২১ এবং ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার সম্মানী বাবদ উপাচার্য, উপ-উপাচার্য, ট্রেজারার, রেজিস্টার সহ অন্যান্য কর্মকর্তা, শিক্ষকগণ কোন কাজের জন্য, কে কি পরিমান সম্মানী গ্রহণ করেছেন তার পূর্ণাঙ্গ বিবরণ প্রকাশ করতে হবে।

৮. ভর্তির সকল প্রক্রিয়া শেষ করে ১ জুলাই ২০২৩ থেকে ক্লাশ শুরু করতে হবে।

৯. জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উন্নয়নকল্পে এবং ভিসি মহোদয়ের কাজের সুবিধার্থে অন্ততঃ ৬ মাসের জন্য হলেও একটি নির্দেশনা জারি করার দাবী জানাচ্ছি যে, ভিসি মহোদয়ের কক্ষে কোনো শিক্ষক যেন অপ্রয়োজনে আনাগোনা করতে না পারেন। সাক্ষাতের জন্য অনুমতি নিয়ে ঢুকবেন এবং কাজ শেষে অকারণে বসে না থেকে বের হয়ে যাবেন।