| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল ‘মঙ্গল শোভাযাত্রা গণমানুষের বোধ-বিশ্বাস ও বাঙালি সংস্কৃতি পরিপন্থী’


‘মঙ্গল শোভাযাত্রা গণমানুষের বোধ-বিশ্বাস ও বাঙালি সংস্কৃতি পরিপন্থী’


রহমত নিউজ     12 April, 2023     08:45 PM    


বাংলা বর্ষপঞ্জি ষোড়শ শতকে মোঘল সম্রাট আকবরের সময়ে ফসল রোপণ ও কর আদায় সহজ করার উদ্দেশ্যে হিজরি সনকে অনুসরণ করে তৈরি করা হয়। বিভিন্ন লোকসংগীত, হালখাতা, পিঠাপুলি উৎসবের মাধ্যমে আবহমানকাল থেকে পহেলা বৈশাখ উদযাপিত হয়ে আসছে। যা বাঙালি সংস্কৃতির চিরচেনা রূপ। কিন্তু মাত্র তিন দশক থেকে একটি মহল উদ্দেশ্যপ্রণোদিতভাবে মঙ্গল শোভাযাত্রার নামে মনগড়া ও নির্দিষ্ট ধর্মের প্রতীক ব্যবহার করে সার্বজনীন বাঙালি সংস্কৃতির স্বাতন্ত্র্য উৎসব ও জাতিসত্তার ধর্মীয় বিশ্বাসকে চ্যালেঞ্জ করছে।

আজ (১২ এপ্রিল) বুধবার সংগঠনের প্রচার সম্পাদক শেখ মুহাম্মাদ মাহবুবুর রহমান স্বাক্ষরিত গণামাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশের সভাপতি শরিফুল ইসলাম রিয়াদ ও সেক্রেটারি জেনারেল ইউসুফ আহমাদ মানসুর এসব কথা বলেন।

নেতৃবৃন্দ বলেন, দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের বোধ-বিশ্বাসকে উপেক্ষিত করে বাঙালি সংস্কৃতির নামে ভিনদেশী সংস্কৃতি চাপিয়ে দেওয়ার নীল নকশা অংকন করা হচ্ছে। মঙ্গল শোভাযাত্রার আশ্রয়ে সাংস্কৃতিক আগ্রাসন চালিয়ে নিজস্ব সংস্কৃতির স্বকীয়তা নষ্ট করে দেওয়ার চক্রান্ত স্পষ্ট। মঙ্গল শোভাযাত্রার বৈজ্ঞানিক কোন ভিত্তি নেই। পবিত্র রমজানের ভাবগাম্ভীর্যতা ও সম্মান রক্ষাসহ নিজস্ব সংস্কৃতির বিকাশ ও চর্চায় মঙ্গল শোভাযাত্রার নামে চাপিয়ে দেওয়া সাংস্কৃতিক আগ্রাসন থেকে বিরত থেকে  ইসলাম বিধৌত বাঙালি সংস্কৃতি চর্চা ও বিকাশে দেশবাসী ও সচেতন শিক্ষার্থীদের ভূমিকা রাখার আহ্বান জানান তারা।