| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন জাতীয় নির্বাচনে ইভিএম বাদ, ৩০০ আসনেই ভোট হবে ব্যালটে


জাতীয় নির্বাচনে ইভিএম বাদ, ৩০০ আসনেই ভোট হবে ব্যালটে


রহমত নিউজ     03 April, 2023     01:42 PM    


আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সিদ্ধান্ত থেকে সরে এসেছে নির্বাচন কমিশন।  নির্বাচনে ৩০০ আসনেই ভোটগ্রহণ ব্যালেট পেপারে হবে বলে জানিয়েছেন ইসি সচিব জাহাঙ্গীর আলম। সোমবার (৩ এপ্রিল) নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে তিনি এ তথ্য জানান।  

পর্যাপ্ত অর্থ না পাওয়াই এবং রাজনীতিকরা একমত হওয়ায় ইসি এই সিদ্ধান্ত নিয়েছে বলে তিনি জানিয়েছেন।  

ইসি সচিব বলেন, নির্বাচন কমিশন সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএম ব‌্যবহারের সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু ইভিএম মেরামতের জন‌্য সরকারের কাছে এক হাজার ২৪০ কোটি টাকা ইসির পক্ষ থেকে অর্থ মন্ত্রণালয়ের কাছে চাওয়া হয়েছিল। ওই টাকা পাওয়ায় অনিশ্চতা সৃষ্টি হওয়ায় ইসি সিদ্ধান্ত নিয়েছে আগামী নির্বাচন ৩০০ আসনেই স্বচ্ছ ব‌্যালট পেপারে অনুষ্ঠিত হবে।

অধিকাংশ রাজনৈতিক দলের বিরোধিতার পরও নির্বাচন কমিশন তাদের রোডম্যাপে আগামী দ্বাদশ সংসদ নির্বাচনের সর্বোচ্চ দেড়শ’ আসনে ইভিএমে ভোট করার ঘোষণা দেয় আগেই। আর সেই জন্য ইভিএম কিনতে শুরুতে প্রায় ৯ হাজার কোটি টাকা বরাদ্দ চায় ইসি। কিন্তু পরিকল্পনা কমিশন সেই প্রস্তাবে সাড়া দেয়নি। এরপর ইসির কাছে থাকা ১ লাখ ১০ হাজার ইভিএম মেরামতের জন্য প্রায় তেরশ’ কোটি টাকা চেয়ে চিঠি দিলেও অর্থ মন্ত্রণালয় সেই প্রস্তাবও ফিরিয়ে দেয়। সোমবার নির্বাচন কমিশনের ১৭তম কমিশন সভায় এনিয়ে বিস্তর আলোচনা হয়। সিদ্ধান্ত হয়, আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত থেকে সরে আসার।