| |
               

মূল পাতা জাতীয় সাংবাদিক শামসুজ্জামানকে তুলে নেওয়ার ঘটনায় আসকের নিন্দা


সাংবাদিক শামসুজ্জামানকে তুলে নেওয়ার ঘটনায় আসকের নিন্দা


রহমত নিউজ ডেস্ক     29 March, 2023     09:24 PM    


দৈনিক প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে তার বাসা থেকে তুলে নেওয়ার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে মানবাধিকার বিষয়ক সংগঠন আইন ও সালিশ কেন্দ্র-আসক।

আজ (২৯ মার্চ) বুধবার ভোর রাতে তাকে সিআইডি পরিচয়ে সাভারের বাসা থেকে তুলে নেওয়ায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটি এ নিন্দা ও প্রতিবাদ জানায়।

বিবৃতিতে বলেছে, প্রথম আলো পত্রিকার সাভার প্রতিনিধি শামসুজ্জামানকে তার বাসা থেকে বুধবার ভোর ৪টার দিকে সিআইডির পরিচয়ে তুলে নেওয়া হয়েছে। সিআইডির পরিচয় দেওয়া ব্যক্তিরা সাধারণ পোশাকে ছিলেন। স্থানীয় প্রত্যক্ষদর্শীরা যদিও দাবি করেছেন, বুধবার ভোর ৪টার দিকে ৩টি গাড়িতে প্রায় ১৪/১৫ জন শামসুজ্জামানের বাসার সামনে যান। তাদের মধ্যে ৭/৮ জন বাসায় ঢোকেন। ১০ থেকে ১৫ মিনিট পর ওই ব্যক্তিরা শামসুজ্জামানকে নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বটতলায় যান। শামসুজ্জামানের বাসা সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাশের আমবাগান এলাকায়।

স্থানীয় পুলিশ ও সিআইডির ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা বলছেন, তারা এ বিষয়ে কিছুই জানেন না। অন্যদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, রাত দেড়টার সময় পুলিশের সঙ্গে তার যোগাযোগ হয় এবং রাতে তারা তাকে শামসুজ্জামানের বাসায় নিয়ে যান। যেহেতু শামসুজ্জামানের ভাবি বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা, সেই পরিচয়ে তারা শামসুজ্জামানের বাসায় নিয়ে যান তাকে। আসক বলে, একজন সাংবাদিকের সঙ্গে এ ধরনের আচরণ অত্যন্ত ন্যাক্কারজনক যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। পাশাপাশি এ ধরনের আচরণ স্বাধীন সাংবাদিকতা তথা গণমাধ্যমের স্বাধীনতা ও পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে বিরাট প্রতিবন্ধকতা। একজন পেশাদার সাংবাদিককে মাঝরাতে বাড়ি থেকে তুলে নেওয়ার ঘটনা অসঙ্গত, একইসঙ্গে অগ্রহণযোগ্য। পাশাপাশি আটক বা তুলে নেওয়ার ঘটনা অস্বীকার করার যে অসুস্থ চর্চা তা যুক্তির বিচারে অবিশ্বাস্য। সাংবাদিক শামসুজ্জামানের অবস্থান জানানো এবং তাকে অবিলম্বে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র-আসক।