| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন জিরি মাদরাসার প্রবীণ মুহাদ্দিস মাওলানা আহমদ উল্লাহ কাসেমী ইন্তেকাল করেছেন


জিরি মাদরাসার প্রবীণ মুহাদ্দিস মাওলানা আহমদ উল্লাহ কাসেমী ইন্তেকাল করেছেন


রহমত নিউজ     27 March, 2023     02:33 PM    


চট্টগ্রামের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান আলজামিয়াতুল ইসলামিয়া আরাবিয়া জিরির (জিরি মাদরাসা) প্রবীণ মুহাদ্দিস ও বহু শীর্ষ আলেমের উস্তায মাওলানা শাহ আহমদ উল্লাহ কাসেমী ইন্তেকাল করেছেন। ইন্না-লিল্লাহ ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

আজ (২৭ মার্চ) সোমবার সকাল ১১ টায় চট্টগ্রাম আগ্রাবাদের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর। রহমত নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন জিরি মাদরাসার সিনিয়র মুহাদ্দিস মাওলানা ড. আ ফ ম খালিদ হোসেন। 

মাওলানা আহমদ উল্লাহ কাসেমী দীর্ঘদিন যাবত জিরি মাদরাসায় মুহাদ্দিস হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি একজন সুদক্ষ শিক্ষক হিসেবে পরিচিত ছিলেন। দেশের শীর্ষ আলেম আল্লামা শাহ তৈয়ব রাহমাতুল্লাহি আলাইহি, 
আল্লামা আবদুস সালাম চাটগামী রাহমাতুল্লাহি আলাইহি ও জামিয়া জিরির বর্তমান শাইখুল হাদিস মুসা সন্দীপী-সহ বহু আলেম তার ছাত্র।

পটিয়া উপজেলার হরিণ খাইন গ্রামের এক ঐতিহ্যবাহী দ্বীনি পরিবারে ১৯২৫ ঈসায়ী সনে জন্মগ্রহণ করেন মাওলানা আহমদ উল্লাহ কাসেমী। তিনি ৩ ছেলে ও ৫ মেয়ে সন্তানের জনক ছিলেন। মৃত্যুকালে বহু শাগরেদ ও ভক্ত অনুরাগী রেখে গেছেন।

আজ রাত ১১টায় জিরি মাদরাসা ময়দানে তার জানাযা অনুষ্ঠিত হবে । জিরি মাদরাসার বর্তমান শাইখুল হাদিস মুসা সন্দীপী জানাযায় ইমামতি করার কথা রয়েছে।