| |
               

মূল পাতা সাহিত্য প্রকাশিত হলো আব্দুল্লাহ আফফানের ‘বনে-বাদাড়ে কিশোর দল’


প্রকাশিত হলো আব্দুল্লাহ আফফানের ‘বনে-বাদাড়ে কিশোর দল’


রহমত নিউজ ডেস্ক     13 February, 2023     05:38 PM    


একুশে গ্রন্থমেলা উপলক্ষ্যে প্রকাশিত হলো কৈশোর সময় কেন্দ্র করে লেখা কিশোর উপন্যাস ‘বনে-বাদাড়ে কিশোর দল’। বইটি প্রকাশ করেছে সাইলেন্ট পাবলিকেশন্স। একুশে বইমেলায় বইটি নহলী ও বিবর্তন প্রকাশনীর স্টলে পাওয়া যাবে। 

বইটির ফ্ল্যাপ থেকে-
বাড়ির পেছনে কেটে রাখা ডালের পাতাগুলো শুকিয়ে যাচ্ছে। ঝোপ-ঝাড় আর লতাগুল্মে পূর্ণ খালের পাড়,তার মাঝ দিয়ে রাস্তা চলে গিয়েছে। ঘন পাতা ভেদ করে সকালের রোদ খুব সামন্যই মাটিতে পড়ছে। বাড়ির পেছনের দিকটায় অনেক পুরোনো তেঁতুল,আম ও তাল গাছে ভর্তি। তেঁতুল গাছ পুরোনো হয়ে গেলে তার তেঁতুল খেতে খুব মিষ্টি হয়। কিন্তু, এই গাছকে ঘিরে আছে নানা গল্প। যার অধিকাংশই ভুত-প্রেতের। অনেক পুরোনো গাছ ও বাড়িকে কেন্দ্র করে গল্প আঁটার কাজটি গ্রামের লোকজন বেশ যত্ন নিয়েই করে থাকে। হয়তো শুধু সময় কাটাতেই,অথবা আধিভৌতিক কোনো রহস্যের ছাপ রাখতেই গল্পগুলো সৃষ্টি করা হয়। দেখা যায়,এই গল্পগাঁথাকে সবাই সত্য মনে করে। কিছু ঘটনা যে ঘটে নি— তা কিন্তু নয়। কল্পকাহিনি হলেও শুনতে কিন্তু শ্রুতিমধুর এসব উপাখ্যান। 

আব্দুল্লাহ আফফান বলেন, কৈশোর, শ্রেষ্ঠ সময়ের মধ্যে অন্যতম। এ সময়ে শৈশবের সরলতা ও তারুণ্যের চঞ্চলতা থাকে। নতুন ভাবে দেখতে শিখে, অনুভব করতে শিখে। কিন্তু এখন কৈশোর কাটে জড়াগ্রস্থ অবস্থায়। প্রযুক্তি ও নগর ব্যস্ত সময় কাটাচ্ছে সবাই। এর থেকে মুক্ত নয় কিশোররাও। শহর কি গ্রাম- সব জায়গায় একই চিত্র। ‘বনে-বাদাড়ে কিশোর দল’ কৈশোরের স্মৃতি ও চাঞ্চল্যতা মনে করিয়ে দিবে। আশা করি বইটি যেকোন বয়সী মানুষের ভালো লাগবে।

এক নজরে বই পরিচিতি
বই : ‘বনে-বাদাড়ে কিশোর দল’
লেখক : আব্দুল্লাহ আফফান
ধরন : কিশোর
প্রকাশকাল : একুশে বইমেলা ২০২৩
প্রচ্ছদ : সুপ্রতীক সরকার
প্রকাশক : সাইলেন্ট পাবলিকেশন্স
পরিবেশক : নহলী ও বিবর্তন প্রকাশনী
অনলাইন পরিবেশক : রকমারি ডটকম ও বুকলি
মূল্য : ২২০/- টাকা মাত্র