| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন চমেকে ছাত্র নির্যাতনের ঘটনায় খেলাফত ছাত্র আন্দোলনের প্রতিবাদ


চমেকে ছাত্র নির্যাতনের ঘটনায় খেলাফত ছাত্র আন্দোলনের প্রতিবাদ


রহমত নিউজ     12 February, 2023     02:42 PM    


চট্টগ্রাম মেডিকেল কলেজের ছাত্রাবাসে চার ছাত্রের উপর চালানো নির্মম নির্যাতন ও মারধরের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং এই ঘটনার সাথে জড়িতদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছেন বাংলাদেশ খেলাফত ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি হাফেজ জাকির বিল্লাহ ও সাধারণ সম্পাদক জাকির হোসাইন।

আজ (১২ফেব্রুয়ারী) রবিবার  গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে নেতৃদ্বয় এই দাবি জানান।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, গত বুধবার দিবাগত রাত সাড়ে বারটা থেকে ভোর পর্যন্ত চমেকের চার ছাত্রকে পর্যায়ক্রমে ঘুম থেকে তুলে ছাত্রাবাসের তিনতলায় ডেকে নিয়ে চালানো হয়েছে অমানুষিক নির্যাতন। স্টাম্প, লাঠি ও রাবারের পাইপ দিয়ে বেদম প্রহার করা হয় তাদের। নির্যাতনের মাত্রা এতটাই তীব্র ছিল যে, চার ছাত্রের মধ্যে দুইজনকে চিকিৎসার জন্য চমেক হাসপাতালের আইসিইউতেও ভর্তি হতে হয়েছে। হায়েনা প্রকৃতির নির্যাতনকারীরা তাদের নামধাম প্রকাশ হয়ে যাওয়ার ভয়ে আইসিউতে গিয়েও ভুক্তভোগী ছাত্রদেরকে মুখ না খোলার জন্য ভীতি প্রদর্শন করেছে বলে খবর বেড়িয়েছে গণমাধ্যমে।

নেতৃদ্বয় বলেন, গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী ‘শিবিরের রাজনীতির সাথে যুক্ত’ ও ‘রেটিনা কোচিং সেন্টারে ক্লাস নেয়’ এই সন্দেহ ও অভিযোগে কলেজ শাখা ছাত্রলীগের প্রায় ১৫ জনের মত নেতাকর্মী তাদের উপর নির্যাতন চালায়। সচেতন ছাত্রসমাজের প্রশ্ন, ‘শিবিরের রাজনীতির সাথে যুক্ত’ থাকা ও ‘রেটিনা কোচিং সেন্টারে ক্লাস নেয়া’ কি ফৌজদারি অপরাধ? ফৌজদারি অপরাধ যদি হয়েও থাকে তাহলে সেটার বিচার করার দায়িত্ব কি ছাত্রলীগের? এর আগে বুয়েটের আবরারকেও একই রকম ‘অভিযোগে’ নির্মমভাবে পিটিয়ে হত্যা করেছিল ছাত্রলীগের নেতাকর্মীরা। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায়ই ছাত্রবাস বা হলের গেস্টরুম/টর্চাররুমে সাধারণ ছাত্রদের ডেকে নিয়ে এমন নির্যাতনের খবর আসে গণমাধ্যমে। কবে বন্ধ হবে এই জংলী কার্যক্রম?

তারা বলেন, অবিলম্বে অমানুষিক এই নির্যাতনের ধারা বন্ধ করতে হবে এবং জড়িতের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান কতৃপক্ষকে সকল শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করা এবং ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে যথাযথ পদক্ষেপ হাতে নিতে হবে। কোন শিক্ষার্থী কোনরকম হেনস্তার শিকার হলে কোন চাপ, ভয়ভীতি কিংবা পক্ষপাতিত্বের প্রভাবে প্রভাবান্বিত না হয়ে জড়িতদের বিরুদ্ধে যথাযথ একাডেমিক ও আইনি পদক্ষেপ হাতে নিতে হবে।