| |
               

মূল পাতা জাতীয় ‘বাংলাদেশে সার কারখানা স্থাপন ও চিনি শিল্পে অর্থায়নে আগ্রহী জাপান’


‘বাংলাদেশে সার কারখানা স্থাপন ও চিনি শিল্পে অর্থায়নে আগ্রহী জাপান’


রহমত নিউজ ডেস্ক     09 February, 2023     09:51 PM    


আশুগঞ্জে ঘোড়াশাল সার কারখানার আদলে আরেকটি সার কারখানা স্থাপন ও চিনি শিল্পে অর্থায়নের আগ্রহ প্রকাশ করেছে জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কোঅপারেশন-জেবিআইসি। এছাড়া, ইলেক্ট্রিক মিটার ও অটোমোবাইলসহ অন্যান্য খাতেও অর্থায়নে আগ্রহী জেবিআইসি। 

আজ (৯ জানুয়ারি) বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে মন্ত্রীর অফিস কক্ষে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সাথে জেবিআইসি’র গভর্নর হায়াশি নবুমিতসুর নেতৃত্বে একটি প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাতকালে এ আগ্রহ ব্যক্ত করেন। জেবিআইসি’র প্রতিনিধি দলে ছিলেন গভর্নরের মুখ্য সচিব এবং উপদেষ্টা ওডিএ মাসাহিরো, জেবিক প্রতিনিধি নাকানো মুতসুমি ও কুড়িহারা তশিহিকো। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন-বিএসএফআইসির চেয়ারম্যান মো. আরিফুর রহমান অপু, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন-বিসিআইসির চেয়ারম্যান মো. সাইদুর রহমান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শেখ ফয়েজুল আমীন, যুগ্মসচিব মোহাম্মদ সালাউদ্দিন আহমেদ, মুঃ আনোয়ারুল আলম, মো. আব্দুল ওয়াহেদ, উপসচিব শরীফ মো. মাসুদ এ সময় উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন,‘জাপান বিভিন্নভাবে আমাদের কৃষি ও শিল্পখাতে সাহায্য করছে। সার কারখানা স্থাপনে এবং  প্রগতি ইন্ডাস্ট্রিজের সাথে যৌথভাবে মিতসুবিশি গাড়ি সংযোজনে আমরা একযোগে কাজ করছি। নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানিজ ইকোনমিক জোন করেছি। আমরা চিনি শিল্পকে আধুনিকায়নের চেষ্টা করছি। চিনিকলগুলোর অধীনে প্রচুর পরিমাণে ভূমি রয়েছে। আমরা কৃষি ভিত্তিক খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প স্থাপনে আগ্রহী। আমাদের লাভজনক প্রতিষ্ঠান কেরু এন্ড কোম্পানি লিমিটেডে দ্বিতীয় একটি ইউনিট স্থাপনে কাজ করছি। জেবিআইসি এসব খাতে অর্থায়ন করতে পারে। আমাদের দরকার অর্থায়ন, অটোমেশন, আধুনিক যন্ত্রপাতি ইত্যাদি। এ সকল ক্ষেত্রে জাপানি অর্থায়নে জি-টু-জি বা দ্বি-পক্ষীয় চুক্তির ওপর গুরুত্ব দিয়ে যৌথ বিনিয়োগ বাস্তবায়নের জন্য সংশ্লিষ্টদের নির্দেশা প্রদান করেন তিনি।