| |
               

মূল পাতা জাতীয় ‘কোনও অবস্থাতেই বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ থেকে বিচ্চুত হওয়া যাবে না’


‘কোনও অবস্থাতেই বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ থেকে বিচ্চুত হওয়া যাবে না’


রহমত নিউজ ডেস্ক     08 February, 2023     12:25 AM    


পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, স্মার্ট বাংলাদেশ গড়তে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা সমৃদ্ধ বই পাঠে নতুন প্রজন্মকে উদবুদ্ধ করতে হবে। কোনও অবস্থাতেই বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ থেকে বিচ্চুত হওয়া যাবে না। জনগণকে এই চেতনার মিছিলে সামিল করতে কবিতা, প্রবন্ধ, গল্প উপন্যাস প্রভৃতি রচনা করতে হবে।  

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি)  রাজধানীর জাতীয় যাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে কবি মনিরুজ্জামান বাদল রচিত ‘মুক্তির সংগ্রাম নিরন্তর’ গ্রন্থের মোড়ক উন্মোচন, সেমিনার ও কবিতা পাঠ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক মো. আবুবকর সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন এটিএন নিউজের সিইও ছড়াকার হাসান শরীফ। প্রগতি নাট্যম আয়োজিত সেমিনারে 'পঞ্চকাব্যের নওল কথক: কবি মনিরুজ্জামান বাদল' শিরোনামের মূল প্রবন্ধ উপস্থাপন করেন নাট্যকার ও গবেষক ড. জাহারাবী রিপন।  অনুষ্ঠানের শুরুতে সংগীত পরিবেশন করেন শিল্পী মানিজা মুনি এবং শেষে একক আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিকার মুসাররাত জামান অরণি।

পরিবেশমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় উদবুদ্ধ হয়ে নিজ নিজ কাজ সঠিকভাবে করতে পারলেই স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে। অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক বৈষম্যহীন সমাজব্যবস্থার চেতনা এবং জাতির পিতার আদর্শের চর্চার মধ্য দিয়েই আমাদের মেধা ও মননকে গড়ে তুলতে হবে। দেশের সহজ-সরল পরিশ্রমী সাধারণ মানুষ, নদী, প্রাকৃতিক সৌন্দর্যকে ভালোবাসতে হবে।  বহুমুখী জীবন অভিজ্ঞতার অসামান্য প্রকাশ 'মুক্তির সংগ্রাম নিরন্তর' নামের বইয়ের মতো মুক্তিযুদ্ধ বিষয়ক বই বেশি করে পড়তে হবে। মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহিদদের স্বপ্ন বাস্তবায়নে কাজ করতে হবে।