| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন এইচএসসি ও সমমানে পাসের হার ৮৫.৯৫


এইচএসসি ও সমমানে পাসের হার ৮৫.৯৫


রহমত নিউজ     08 February, 2023     01:53 PM    


২০২২ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বুধবার (৮ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ফল ঘোষণা করেন। এতে গড় পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ।

ফলাফলে দেখা গেছে, ঢাকা বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৮ শতাংশ, বরিশালে ৮৬ দশমিক ৯ শতাংশ, চট্টগ্রামে ৭৮ দশমিক ৭৬ শতাংশ, কুমিল্লায় ৯০ দশমিক ৭ শতাংশ, দিনাজপুরে ৭৯ দশমিক ১ শতাংশ, রাজশাহীতে ৮১ দশমিক ৫১ শতাংশ, সিলেটে ৮১ দশমিক ৪ শতাংশ, ময়মনসিংহ ৭৭ দশমিক ৩ শতাংশ ও যশোরে ৮৩ দশমিক ৯ শতাংশ।

আর মাদ্রাসা বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৬ শতাংশ ও কারিগরি শিক্ষাবোর্ডে ৯১ শতাংশ।
২০২২ সালের ৬ নভেম্বর এইচএসসি পরীক্ষা শুরু হয়। এবার ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষাবোর্ডের অধীনে মোট ১২ লাখ ৩ হাজার ৪০৭ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। ১৩ ডিসেম্বর তত্ত্বীয় পরীক্ষা ও ২২ ডিসেম্বর ব্যবহারিক পরীক্ষা শেষ হয়।

ফল জানবেন যেভাবে-
প্রার্থীরা অনলাইনে বা মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে তাদের ফলাফল জানতে পারবেন।

মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণ- HSC DHA 123456 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফলাফল।

এ ছাড়া, http://www.educationboardresults.gov.bd ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে। রোল ও রেজিস্ট্রেশন নম্বরে প্রবেশ করে পৃথক ফলাফল শিট ডাউনলোডও করা যাবে।

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অনলাইনের মাধ্যমে প্রাপ্ত ফলাফল ডাউনলোড করে প্রকাশ করার জন্য https://dhakaeducationboard.gov.bd/ ওয়েবসাইটের Result কর্নারে ক্লিক করে প্রতিষ্ঠানের ইআইআইএনের মাধ্যমে ফলাফল ডাউনলোড করার পরামর্শ দেওয়া হয়েছে।