| |
               

মূল পাতা আন্তর্জাতিক মুসলিমদের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য: স্বামী রামদেবের বিরুদ্ধে এফআইআর


মুসলিমদের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য: স্বামী রামদেবের বিরুদ্ধে এফআইআর


আন্তর্জাতিক ডেস্ক     05 February, 2023     09:57 AM    


ভারতে যোগব্যায়াম গুরু নামে পরিচিত স্বামী রামদেব মুসলিমদের বিরুদ্ধে বিতর্কিত ও আপত্তিকর মন্তব্য করায় তার বিরুদ্ধে এফআইআর করা হয়েছে। গত (বৃহস্পতিবার) রাজস্থানে এক ধর্মীয় সমাবেশে বক্তব্য দেওয়ার সময়ে মুসলিমদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য করেন বাবা রামদেব।

রাজ্যের অনেক জায়গায় এজন্য প্রতিবাদ বিক্ষোভও হয়েছে। গতকাল (শুক্রবার) টঙ্ক কালেক্টরেটে মুসলিম সমাজ এবং আইনজীবীরা রামদেবের বক্তব্যের বিরুদ্ধে প্রতিবাদ জানান এবং কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের করেন।

টঙ্কের কালেক্টরেট চত্বরে ক্ষুব্ধ মানুষজন বাবা রামদেবের বিরুদ্ধে স্লোগান দেয় এবং প্রতিবাদ-বিক্ষোভ করেন। তারা বলেন, রামদেব সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার কাজ করেছেন। প্রতিবাদী মানুষজন এ সময়ে রামদেবের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবিতে কালেক্টরের কাছে স্মারকলিপি পেশ করেন। এর পরে আইনজীবীরা কোতোয়ালি থানায় বাবা রামদেবের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে একটি লিখিত অভিযোগ জানান।

গত (বৃহস্পতিবার) স্বামী রামদেব রাজস্থানের বাড়মেরে আয়োজিত একটি ধর্মীয় সমাবেশে বক্তব্য দেওয়ার সময় বিতর্কিত মন্তব্যে বলেন, ‘ইসলাম ধর্মের অর্থ কেবল নামাজ পড়া। মুসলমানদের জন্য শুধুমাত্র নামাজ পড়া আবশ্যক এবং নামাজ পড়ার পর আপনি যাই করুন না কেন, সবই বৈধ। হিন্দু মেয়েদের তুলে নাও বা জিহাদের নামে সন্ত্রাসী হয়ে তোমার মনে যা আসে তাই করো।’ এ সব ছাড়াও মুসলিমদের বিরুদ্ধে একাধিক বিতর্কিত ও আপত্তিকর মন্তব্য করেন স্বামী রামদেব।    

স্বামী রামদেবের কথায় ক্ষোভ প্রকাশ করেছে রাজস্থানের রাজ্য সংখ্যালঘু কমিশন। রাজস্থান সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যান ও কংগ্রেস বিধায়ক রফিক খান স্বামী রামদেবের বক্তব্যকে 'অত্যন্ত খারাপ' বলে অভিহিত করেছেন এবং এটিকে একটি 'সুপরিকল্পিত ষড়যন্ত্র' বলে মন্তব্য করেছেন।

আজ গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বিধায়ক রফিক খান বলেন, ‘রামদেবের কোম্পানিগুলো কেন্দ্রীয় সরকারের আশীর্বাদে উন্নতি করছে, তাই তাকে রাজস্থানে সাম্প্রদায়িকতা এবং বর্ণবাদ ছড়াতে পাঠানো হয়েছে। ষড়যন্ত্রের মাধ্যমে তিনি রাজস্থানে এসেছিলেন। কোনও ধর্মের বিরুদ্ধে ভুল মন্তব্য করা একজন যোগগুরুর জন্য খুবই লজ্জাজনক! কোনো ধর্মই শত্রুতা শেখায় না। কেন্দ্রীয় সরকার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উচিত বাবা রামদেবের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া’ বলেও মন্তব্য করেন রাজস্থান সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যান ও কংগ্রেস বিধায়ক রফিক খান। 

-পার্সটুডে