| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী ‘বাংলাদেশে প্রতিনিয়ত নানা কৌশলে পশু-প্রাণীকে নির্যাতন করা হচ্ছে’


‘বাংলাদেশে প্রতিনিয়ত নানা কৌশলে পশু-প্রাণীকে নির্যাতন করা হচ্ছে’


রহমত নিউজ ডেস্ক     01 February, 2023     04:20 PM    


বাংলাদেশে প্রতিনিয়ত নানা কৌশলে পশু-প্রাণীকে নির্যাতন করা হচ্ছে। এখনো অনেকেই এটাকে অপরাধ হিসেবে বিবেচনা করতে নারাজ। আবার এসব অপরাধীকে আইনের আওতায় এনে শাস্তি দেওয়া হচ্ছে না। কারণ প্রাণীর প্রতি সহিংসতা রোধে বাংলাদেশে প্রচলিত আইন যথেষ্ট নয়।

আজ (১ ফেব্রুয়ারি) বুধবার প্রাণী অধিকার রক্ষার দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে রবিনহুড দ্যা অ্যানিমেল রেসকিউয়ার সোসাইটি আয়োজিত মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন। রবিনহুড দ্যা অ্যানিমেল রেসকিউয়ার সোসাইটি দীর্ঘদিন ধরে প্রাণী সচেতনতা, পুনর্বাসন ও উদ্ধার কাজ করে যাচ্ছে। ২০১৯ সাল থেকে সংগঠনটি জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর সঙ্গে যুক্ত হয়েছে।

মানববন্ধনে সোসাইটির চেয়ারম্যান আফজাল খান বলেন, প্রায় প্রতিদিন ঢাকা শহরে বিভিন্ন এলাকায় পশু-প্রাণীর ওপর নির্যাতন করা হয়। মানুষ সব সময় বিনা কারণে তাদের লাথি মারে, ইট মারে, গরম তেল ও পানি মারে, চোখ উঠিয়ে ফেলে, এছাড়া ধারালো অস্ত্র দিয়েও আঘাত করে। এমনকি কিছু অসুস্থ মানুষের দ্বারা ধর্ষণেরও শিকার হয় পশু-প্রাণী। এসব অপরাধ রোধে দেশের প্রচলিত ‘প্রাণী কল্যাণ আইন’ যথার্থ নয়। আইনে অনেক ফাঁক রয়েছে। এ আইনে প্রাণীদের ওপর অনেক ধরনের নির্যাতন অপরাধ হিসেবে ধরা হয়নি। যার সংশোধন প্রয়োজন।

তিনি আরো বলেন, প্রাণী রক্ষায় শক্ত আইন হওয়া দরকার, যদি বিনা কারণে কোনো প্রাণীকে হত্যা বা আঘাত করে ও ধর্ষণ করে, অবশ্যই এর জন্য শক্ত আইন হওয়া উচিত।  যারা পশু-প্রাণীদের সহায়তা করতে যাচ্ছে তাদেরও নানা ধরনের বাধার মুখে পড়তে হচ্ছে। আমাদের সমাজে বা শহরের আশপাশে বিভিন্ন জায়গায় কেউ ক্ষুধার্ত প্রাণীকে খাওয়াতে গেলে সে ক্ষেত্রে তাদের ওপর বাধা সৃষ্টি করে লোকজন। আবার কেউ যদি ঘরের ভেতরে প্রাণী পোষতে চায় এবং সেটা যদি কারো ক্ষতি না করে তবুও তাকে বিভিন্ন লোকজন চাপ সৃষ্টি করে। 


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা