| |
               

মূল পাতা জাতীয় অনির্দিষ্টকালের জন্য আখাউড়া বন্দর দিয়ে মাছ রপ্তানি বন্ধ


অনির্দিষ্টকালের জন্য আখাউড়া বন্দর দিয়ে মাছ রপ্তানি বন্ধ


রহমত নিউজ     01 February, 2023     02:25 PM    


ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে অনির্দিষ্টকালের জন্য মাছ রপ্তানি বন্ধ ঘোষণা করেছে ভারতের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই)।

বুধবার (১ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে এ তথ্য নিশ্চিত করেছেন আখাউড়া স্থলবন্দরের মৎস্য রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ফারুক মিয়া।

আখাউড়া স্থলবন্দরের মাছ রপ্তানিকারক সমিতি সূত্রে জানা গেছে, প্রতিদিন আখাউড়া স্থলবন্দর দিয়ে ৫০ থেকে ৬০ টন মাছ ভারতে রপ্তানি হয়। প্রতি কেজি মাছের রপ্তানি মূল্য আড়াই মার্কিন ডলার। প্রতিদিন গড়ে ১ লাখ ডলারের মাছ রপ্তানি হয়।

তবে ভারতের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি আমদানিকৃত মাছের মান যাচাই কারণে প্রয়োজনীয় সরঞ্জাম এবং জনবল না থাকায় মাছ আমদানি বন্ধ রাখার জন্য বলেন। ফলে বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য মাছ রপ্তানি বন্ধ থাকবে। এতে ব্যবসায়ীরা যেমন ক্ষতিগ্রস্ত হবে, তেমনই সরকারও বৈদেশিক মুদ্রা অর্জন থেকে বঞ্চিত হবে। পাশাপাশি বন্দরের রপ্তানি বাণিজ্য আরও বেশি সংকুচিত হয়ে পড়বে।

আখাউড়া স্থলবন্দরের সুপারিন্টেনডেন্ট মো. সামাউল ইসলাম জানান, চিঠির মাধ্যমে মাছ আমদানি বন্ধের বিষয়টি ভারত থেকে জানানো হয়েছে। যেহেতু বন্দর কর্তৃপক্ষের মাছের ট্রাক থেকে মাশুল আদায় হয় বেশি, সেজন্য বন্দরের আয়ে ভাটা পড়বে।