| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন পাঠ্যপুস্তকে ভুল তথ্য কোনোভাবেই গ্রহণযোগ্য নয়: রাশেদা কে চৌধুরী


পাঠ্যপুস্তকে ভুল তথ্য কোনোভাবেই গ্রহণযোগ্য নয়: রাশেদা কে চৌধুরী


রহমত নিউজ     20 January, 2023     10:54 AM    


পাঠ্যপুস্তকে মুক্তিযুদ্ধের ইতিহাসের ভুল তথ্য কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করছেন শিক্ষাবিদ ড. রাশেদা কে চৌধুরী। তিনি বলেন ভবিষ্যতে এ ধরনের ভুল রোধে বই প্রকাশনা ও বন্টন বিভাগ আলাদা করতে হবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে জানানো হয়েছে নবম শ্রেণির তিনটি বিষয়ে ভুল সংশোধনের বিষয়ে এরই মধ্যে ব্যবস্থা নেয়া হয়েছে। 

বছরের প্রথম দিন সকল শিক্ষার্থীকে নতুন বই তুলে দেয়ার উৎসব করা হলেও এখনো বেশিরভাগ বই-ই পায়নি শিক্ষার্থীরা। তবে এর চেয়ে বড় আলোচনা ও সমালোচনার জন্ম দিয়েছে পাঠ্য পুস্তকে তথ্য ভুলসহ বেশ কিছু অসংগতি। সপ্তম শ্রেণির বিজ্ঞান বইয়ে অসংগতির বিষয়ে এরই মধ্যে দায় স্বীকার করেছেন প্রকাশনার সম্পাদকের দায়িত্বে থাকা অধ্যাপক ড. জাফর ইকবাল। এজন্য সংশ্লিষ্টদের চিঠিও দিয়েছেন তিনি। 

শিক্ষার্থীদের ইতিহাস জানানোর ক্ষেত্রে তথ্যগত ভুল ঠেকাতে সংশ্লিষ্টদের আরো সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, শিক্ষাবিদ রাশেদা কে চৌধুরী।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড জানিয়েছে যে কোনো অসংগতি বা অভিযোগ পেলেই সেটি গুরুত্ব দিয়ে দেখা হয়। নবম শ্রেণির নতুন বইয়ে যে ভুল পাওয়া গেছে, তা এরই মধ্যে সংশোধন করে শিক্ষা প্রতিষ্ঠানে জানানো হয়েছে। তবে সপ্তম শ্রেণির বিজ্ঞান বইয়ের বিষয়টি মার্চের পরে পদক্ষেপ নেয়া হবে।

ভবিষ্যতে এ ধরণের ভুল এড়াতে সংশ্লিষ্টদের আরো সতর্ক থাকতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। -বাংলা ভীষণ।