| |
               

মূল পাতা জাতীয় সরকারকে এনার্জি চার্টার ট্রিটিতে সই না করার দাবি ক্যাবের


সরকারকে এনার্জি চার্টার ট্রিটিতে সই না করার দাবি ক্যাবের


রহমত নিউজ ডেস্ক     18 January, 2023     10:34 AM    


এনার্জি চার্টার ট্রিটি একটি আন্তর্জাতিক চুক্তি। এই চুক্তি হলে বাংলাদেশে জ্বালানি খাতে ও ভোক্তাদের স্বার্থ বিঘ্নিত হওয়া আশঙ্কা রয়েছে। তাই এই চুক্তি না করতে সারাদেশ থেকে ২৫ হাজার ৭২০টি গণস্বাক্ষর সংগ্রহ করেছে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাব। সরকারকেও এনার্জি চার্টার ট্রিটিতে সই না করার জন্য দাবি জানিয়েছে সংস্থাটি। ক্যাব প্রস্তাবিত বাংলাদেশ জ্বালানি রূপান্তর নীতি ২০২২ এ কীভাবে ভোক্তাদের জ্বালানি অধিকার খর্ব হচ্ছে, কীভাবে ভোক্তাদের জ্বালানি অধিকার বাড়ানো যায় ও জ্বালানি খাতে কোন কোন জায়গায় কাজ করতে হবে তা সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) ক্যাবের একটি প্রতিনিধিদল জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব ড. খায়রুজ্জামান মজুমদারের সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় ক্যাবের পক্ষ থেকে জ্বালানি সনদ চুক্তিতে বাংলাদেশ সরকারের সই না করা ও ক্যাব প্রস্তাবিত জ্বালানি রূপান্তর নীতি ২০২২ এর আলোকে বিদ্যুৎ ও জ্বালানি খাত সংস্কারের দাবিতে একটি আবেদনসহ গণস্বাক্ষরের কপি ড. খায়রুজ্জামানকে দেওয়া হয়।

প্রতিনিধি দলে ছিলেন ক্যাবের জ্যেষ্ঠ সহ-সভাপতি অধ্যাপক ড. এম শামসুল আলম, সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর ভূঁইয়া, কোষাধ্যক্ষ ড. মুঞ্জুর-ই-খোদা তরফদার, ভোক্তাকণ্ঠের সম্পাদক কাজী আব্দুল হান্নান ও প্রোগ্রাম কো-অর্ডিনেটর আহম্মদ একরামুল্লাহ। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব (অপারেশন) এস এম জাকির হোসেন ও অতিরিক্ত সচিব (পরিকল্পনা) মো. হুমায়ুন কবীর উপস্থিত ছিলেন।

অধ্যাপক ড. এম শামসুল আলম বলেন, আমরা সরকারকে বলতে চাই জ্বালানি রূপান্তর নীতিতে উল্লিখিত বিষয়গুলো বিবেচনায় নিলে জ্বালানি খাতে ভোক্তাদের অধিকার নিশ্চিত করা সম্ভব হবে। বিইআরসি আইনের সংশোধন করার ফলে জ্বালানি খাতে নিয়ন্ত্রকের ভূমিকা এখন সরকারের হাতে চলে এসেছে। সেক্ষেত্রে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জ্বালানি খাতের কোম্পানিগুলোর বোর্ডের চেয়ারম্যান বা পরিচালক হলে তা স্বার্থের দ্বন্দ্ব তৈরি করবে।