| |
               

মূল পাতা জাতীয় র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে সময়সীমা দেননি ডোনাল্ড লু : মার্কিন দূতাবাস


র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে সময়সীমা দেননি ডোনাল্ড লু : মার্কিন দূতাবাস


রহমত নিউজ ডেস্ক     17 January, 2023     09:55 PM    


প্রশংসা করলেও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সময়সীমা নিয়ে কোনো ইঙ্গিত দেননি যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিকালে স্বরাষ্ট্রমন্ত্রীর এক বক্তব্যের প্রেক্ষাপটে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাংলাদেশে যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র জেফ রাইডেনাওয়ার বলেন, গত বছর র‌্যাবের মাধ্যমে বিচারবহির্ভূত হত্যা ও গুমের ঘটনা ব্যাপক হারে কমে আসায় বাংলাদেশ সরকারের প্রশংসা করেছেন সহকারী পররাষ্ট্রমন্ত্রী লু। আমরা এই অব্যাহত সংস্কারের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের উদ্যোগের প্রশংসা এবং বিচারবহির্ভূত হত্যার অভিযোগের নিরপেক্ষ তদন্ত করার জন্য বাংলাদেশ সরকারকে উৎসাহিত করছি। র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের সময়সীমা নিয়ে কোনো ধরনের ইঙ্গিত সহকারী পররাষ্ট্রমন্ত্রী লু ঢাকার বৈঠকগুলোতে দেননি।

ডোনাল্ড লুর সঙ্গে বৈঠকের পরদিন সোমবার সচিবালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে র‌্যাবের নিষেধাজ্ঞা অচিরেই উঠে যাবে বলে আশা প্রকাশ করে স্বরাষ্ট্রমন্ত্রী কামাল বলেন, তারা (যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল) বলেছেন, তোমরা যেভাবে যাচ্ছ, একটা সঠিক পথে যাচ্ছ। তোমরা যেভাবে চলছ, এটা যেন চলমান থাকে, তোমাদের ল’ইয়ার ভালো ভূমিকা রাখছে।

শনিবার বিকালে এসে রোববার মধ্যরাতে ফেরার আগপর্যন্ত ঢাকায় বেশ কয়েকটি বৈঠক করেন ডোনাল্ড লু। রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন তিনি। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, আইনমন্ত্রী আনিসুল হক, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গেও আলাদা বৈঠক করেন লু