| |
               

মূল পাতা জাতীয় বিদ্যুতের মূল্যবৃদ্ধির কার্যক্রম স্থগিত করেছে বিইআরসি


বিদ্যুতের মূল্যবৃদ্ধির কার্যক্রম স্থগিত করেছে বিইআরসি


রহমত নিউজ ডেস্ক     16 January, 2023     06:47 PM    


খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়াতে বিতরণ সংস্থার আবেদনের পরিপ্রেক্ষিতে গণশুনানি করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি। কিন্তু গত ১২ জানুয়ারি নির্বাহী আদেশে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের মূল্য ৫ শতাংশ বৃদ্ধি করেছে সরকার। এরপর বিদ্যুতের দাম বাড়ানো নিয়ে বিইআরসির চলমান কার্যক্রম আপাতত মুলতবি রাখা হয়েছে।

রবিবার (১৫ জানুয়ারী) কমিশন বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিইআরসির বিদ্যুৎবিষয়ক সদস্য বজলুর রহমান বলেন, আপাতত মূল্যবৃদ্ধির প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। সরকারের সিদ্ধান্তের পর আমরা এই বিষয়ে কার্যক্রম মুলতবি করেছি।

গত ডিসেম্বরে (২০২২) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন সংশোধন করে এক অধ্যাদেশ জারি করে সরকার। অধ্যাদেশ অনুযায়ী বিশেষ পরিস্থিতিতে তেল, গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর ক্ষমতা নেয় সরকার। এর কয়েক দিনের মধ্যেই বিইআরসিকে পাশ কাটিয়ে ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম নির্ধারণ করে বিদ্যুৎ বিভাগ। ডিসেম্বর থেকে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়িয়েছে বিইআরসি। পাইকারির পর খুচরা পর্যায়ে দাম বাড়াতে গ্রাহক পর্যায়ে বিতরণ কোম্পানিগলোর আবেদনের পরিপ্রেক্ষিতে গণশুনানিও করেছিল কমিশন। দাম বাড়ানোর কাজটি কমিশনের করার কথা থাকলেও নির্বাহী আদেশে ভোক্তা পর্যায়ে প্রথমবারে মতো বিদ্যুতের দাম বাড়ায় সরকার।