| |
               

মূল পাতা জাতীয় মেট্রোরেলে যা যা করা যাবে না


মেট্রোরেলে যা যা করা যাবে না


রহমত নিউজ ডেস্ক     27 December, 2022     05:17 AM    


রাজধানীর ঢাকার গণপরিবহনে প্রথমবারের মতো যুক্ত হতে যাচ্ছে মেট্রোরেল।  বুধবার (২৮ ডিসেম্বর) উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত অংশে মেট্রোরেলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) থেকে সাধারণ যাত্রীরা এ পরিবহনে যাতায়াত করতে পারবেন। তবে মেট্রোরেলে ভ্রমণের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করেছে মেট্রোরেল পরিচালনাকারী কর্তৃপক্ষ ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট লিমিটেড-ডিএমটিসিএল।

কর্তৃপক্ষ বলছে, মেট্রোরেলে চড়ার সময় সঙ্গে পোষা প্রাণী যেমন কুকুর, বিড়াল বহন করা যাবে না। সঙ্গে রাখা যাবে না বিপদজনক বস্তু। যেমন–আগ্নেয়াস্ত্র,  ছুরি,  চাকু এরকম জিনিস বহন করা নিষেধ। স্টেশনে বা ট্রেনে ফেলা যাবে না থুতু ও পানের পিক। করা যাবে না ধূমপান। পাশাপাশি প্ল্যাটফর্মে বসে কোনও খাবার গ্রহণ করা যাবে না। স্টেশনে বা ট্রেনে কোথাও ময়লা ফেলা যাবে না। আর উচ্চ শব্দে গান বাজানো বা রিংটোন নিষেধ করা হয়েছে।

কর্তৃপক্ষ যাত্রীদের প্রতি অনুরোধ জানিয়েছে, তারা যেন নিরাপত্তা কর্মীদের দায়িত্ব পালনে সহায়তা করেন, সহযাত্রীকে প্রয়োজনে সহায়তা করেন, মনোযোগ দিয়ে ঘোষণা শোনার জন্য প্রস্তুত থাকেন এবং সর্বক্ষেত্রে ভদ্রতা ও সৌজন্য বজায় রাখেন।

একনজরে মেট্রোরেল

দৈর্ঘ্য : এমআরটি লাইন-৬ এর উত্তরা উত্তর থেকে কমলাপুর পর্যন্ত মোট দৈর্ঘ্য প্রায় ২২ কিলোমিটার (২১ দশমিক ২৬ কিলোমিটার)।

ব্যয় : উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত মেট্রোরেলের অবকাঠামোর পেছনে খরচ হচ্ছে প্রায় ৩১ হাজার ৪৭২ কোটি টাকা।

স্টেশনসমূহ : উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ১৭টি। তবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৯টি। উত্তরা উত্তর-উত্তরা সেন্টার-উত্তরা দক্ষিণ-পল্লবী-মিরপুর ১১- মিরপুর ১০- কাজীপাড়া-শেওড়াপাড়া-আগারগাঁও-বিজয় সরণি-ফার্মগেট-কারওয়ান বাজার-শাহবাগ- ঢাকা বিশ্ববিদ্যালয়-বাংলাদেশ সচিবালয়- মতিঝিল এবং কমলাপুর।

যাত্রী পরিবহনের সক্ষমতা : ঘণ্টায় ৬০ হাজার ও দৈনিক ৫ লাখ (উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত)।

মেট্রো ট্রেনের সংখ্যা : ছয়টি কোচ বিশিষ্ট ২৪টি ট্রেন। তবে ভবিষ্যতে ট্রেনগুলো আট কোচে উন্নীত করা যাবে।

কোচের যাত্রী পরিবহন সক্ষমতা : মাঝের ৪টি কোচের প্রতিটিতে সর্বোচ্চ ৩৯০ জন।  ট্রেইলর কোচের প্রতিটিতে সর্বোচ্চ ৩৭৪ জন।  ট্রেনে মোট আসন সংখ্যা ২৩০৮টি।

সর্বোচ্চ গতি : প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটার।

যাতায়াতের সময় : ১৬টি স্টেশনে থেমে সময় লাগবে ৩৮ মিনিট (উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত)। উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত যে অংশের উদ্বোধন হচ্ছে সেই অংশে কোনও স্টেশনে না থেমে স্টপেজসহ ১৭ মিনিট এবং স্টপেজ ছাড়া ১০ মিনিট সময় লাগবে।

ভাড়া : প্রতি  কিলোমিটারে ভাড়া ৫ টাকা। সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত ভাড়া লাগবে ৬০ টাকা। উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত ভাড়া ১০০ টাকা।