| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন রংপুরে ভোটের মাঠে থাকবে ৪৯ ম্যাজিস্ট্রেট


রংপুরে ভোটের মাঠে থাকবে ৪৯ ম্যাজিস্ট্রেট


রহমত নিউজ     25 December, 2022     11:35 AM    


রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে সার্বিক পরিস্থিতি ঠিক রাখতে পাঁচ দিনের জন্য ৪৯ জন নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেট মাঠে নামছেন। এর মধ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট ৩৩ জন ও বিচারিক ম্যাজিস্ট্রেট ১৬ জন।

রোববার (২৫ ডিসেম্বর) সকালে নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য রংপুর জেলা প্রশাসককে ইতোমধ্যে নির্দেশনা পাঠানো হয়েছে।

ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশনায় বলা হয়েছে, আগামী ২৭ ডিসেম্বর রসিক নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। নির্বাচনী আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করার জন্য ২৫ ডিসেম্বর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত চারদিন প্রতি ওয়ার্ডে একজন করে মোট ৩৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের সিদ্ধান্ত দিয়েছে কমিশন। নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মোবাইল কোর্ট আইন, ২০০৯ এবং স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ ও স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা-২০১০ অনুযায়ী নির্বাচনী অপরাধ রোধ, বিজিবির স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে দায়িত্বপালন ও আইনশৃঙ্খলা রক্ষার নিমিত্তে মোবাইল কোর্ট পরিচালনা করবেন।

উল্লেখ্য, আগামী ২৭ ডিসেম্বর তৃতীয়বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবার মেয়র পদে ৯ জনসহ সংরক্ষিত ১১টি ওয়ার্ডে ৬৮ এবং ৩৩টি সাধারণ ওয়ার্ডে ১৮৩ জন কাউন্সিলর প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন।

রংপুর সিটিতে ভোটার সংখ্যা ৪ লাখ ২৬ হাজার ৪৬৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১২ হাজার ৩০২ জন এবং নারী ভোটার ২ লাখ ১৪ হাজার ১৬৭ জন।

২০১২ সালের ২৮ জুন পৌরসভা থেকে ৩৩টি ওয়ার্ড নিয়ে রংপুর সিটি করপোরেশন গঠিত হয়। ওই বছরের ২০ ডিসেম্বর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়।