| |
               

মূল পাতা জাতীয় ভারতে বাংলাদেশের পণ্যের বিপুল চাহিদা রয়েছে : বাণিজ্যমন্ত্রী


ভারতে বাংলাদেশের পণ্যের বিপুল চাহিদা রয়েছে : বাণিজ্যমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     20 December, 2022     09:35 PM    


বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভারত বাংলাদেশের ঘনিষ্ট বন্ধু রাষ্ট এবং বৃহৎ ব্যবসায়ীক অংশীদার। ভারতের বাজারে বাংলাদেশের পণ্যের বিপুল চাহিদা রয়েছে। বাণিজ্য সহজ করলে বাংলাদেশের পণ্য রপ্তানি অনেক বাড়বে এবং উভয় দেশের বাণিজ্য ব্যবধান কমে আসবে। বাংলাদেশ এখন আন্তর্জাতিক মানের পণ্য তুলনামূলক কম দামে সরবরাহ করতে সক্ষম। এজন্য স্থল বন্দর গুলোর সক্ষমতা বৃদ্ধি করার প্রয়োজন। বাণিজ্য বৃদ্ধির ক্ষেত্রে বিদ্যমান জটিলতা দুর করার উপর গুরুত্বারোপ করেন। বর্ডার হাটগুলো উভয় দেশের মানুষের মধ্যে বেশ আগ্রহ সৃষ্টি করেছে। ভারতের সেভেন সিস্টার রাজ্যের মানুষ উপকৃত হয়েছে। ভিসা ইস্যু সহজ হলে মানুষের যাতায়াত বাড়বে এবং তারা উপকৃত হবে।

 আজ (২০ ডিসেম্বর) মঙ্গলবার সচিবালয়ে নিজ দপ্তরে ভারতের নবনিযুক্ত হাইকমিশনার প্রনয় ভার্মার সাথে এক বৈঠকে তিনি এসব কথা বলেন।

ভারতের নবনিযুক্ত হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, বাংলাদেশের সাথে ভারতের ব্যবসা বাণিজ্য ও সহযোগিতা অনেক বৃদ্ধি পেয়েছে। যোগাযোগ ব্যবস্থার উন্নতি হয়েছে। আকাশ পথের পাশাপাশি সড়ক ও নৌপথে যোগাযোগ উন্নত হয়েছে। এর ফলে দ্বিপাক্ষিক বাণিজ্য বাণিজ্য সহজ হয়েছে। রেলপথে কনটেইনারের মাধ্যমে পণ্য পরিবহনের কারনে উভয় দেশ উপকৃত হয়েছে। সড়ক পথের পাশাপাশি ট্রেন যোগাযোগ স্থাপনের ফলে উভয় দেশের মানুষ উপকৃত হয়েছে। পেট্রোলিয়ামজাত পণ্য পরিবহনের জন্য পাইপ লাইন নির্মাণ কাজ শেষ হয়েছে। আশা করা যায় আগামী ফেব্রুয়ারি থেকে এ পাইপ লাইন ব্যবহার করা সম্ভব হবে। ভরতের মধ্যদিয়ে নেপাল ও ভূটান থেকে বিদ্যুৎ আমদানি করলে বাংলাদেশ উপকৃত হবে। আশা করা যায় আগামী দিনগুলোতে উভয় দেশের ব্যবসা বাণিজ্য এবং সহযোগিতা আরো বৃদ্ধি পাবে।