| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল 'শিক্ষা উপকরণের মূল্যবৃদ্ধির মাধ্যমে দেশকে নিরক্ষরতার দিকে ঠেলে দিচ্ছে সরকার'


'শিক্ষা উপকরণের মূল্যবৃদ্ধির মাধ্যমে দেশকে নিরক্ষরতার দিকে ঠেলে দিচ্ছে সরকার'


রহমত নিউজ     02 December, 2022     06:21 PM    


বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিসের কেন্দ্রীয় সভাপতি বিলাল আহমদ চৌধুরী বলেছেন, শিক্ষা উপকরণের মূল্যবৃদ্ধির মাধ্যমে দেশকে নিরক্ষরতার দিকে ঠেলে দিচ্ছে সরকার। বছরের এই গুরুত্বপূর্ণ সময়ে সরকার কাগজ-কলম সহ বিভিন্ন শিক্ষা উপকরণের মূল্যবৃদ্ধি করার মাধ্যমে শিক্ষা ব্যবস্থাকে ব্যয়বহুল করে তুলছে বলে দাবি করেন তিনি।

শুক্রবার (০২ ডিসেম্বর ) ছাত্র মজলিসের নির্ধারিত শাখা দায়িত্বশীলদের ২দিন ব্যাপী কর্মশালার উদ্বোধনী অধিবেশনে তিনি এসব কথা বলেন।

বিলাল আহমদ চৌধুরী গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, সম্প্রতি নিম্নবিত্ত পরিবার শিক্ষার আলো থেকে দূরে সরে যাচ্ছে ব্যয়ভার বহন করতে না পেরে৷ একটা জাতির জন্য এমন সংবাদ চরম হতাশাজনক। পাশাপাশি দারিদ্রসীমার নিচে থাকা মানুষের সাথে চরম তামাশা ছাড়া আর কিছু নয়। উন্নত বিশ্বের কোথাও শিক্ষা উপকরণ এতো ব্যয়বহুল নয়। সম্প্রতি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পরীক্ষার ফিস নির্ধারণ করে পরীক্ষা শুরু করে মধ্যখানে আবার নতুন করে ফিস আদায় করছে শিক্ষার্থীদের কাছ থেকে কাগজের মূল্যবৃদ্ধির কারণে। এটা খুবই নিন্দনীয় কিন্তু বাস্তব।

তিনি আরও বলেন, দুর্নীতি ও টাকা পাচারের মাধ্যমে দেশের অর্থনৈতিক ভিত্তি আজ খুব নড়বড়ে। আমদানির মূল্য পরিশোধ করার মতো পর্যাপ্ত রিজার্ভ ডলার আজ নেই। জনগুরুত্বপূর্ণ বিভিন্ন উপকরণ আজ আমদানি করতে হিমশিম খাচ্ছে বিভিন্ন অধিদপ্তর। বছরের এই শেষ সময়ে নতুন বছরের বিভিন্ন প্রকাশনা প্রকাশের জন্য প্রচুর পরিমাণ কাগজের প্রয়োজন হয়। চলমান পরিস্থিতিতে কাগজের ঊর্ধ্বমুখী দামের কারণে ব্যবসার অবস্থা ক্রমশ খারাপের দিকে। রীতিমতো অনেক ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান বন্ধের উপক্রম। এহেন পরিস্থিতি নিয়ন্ত্রণের মাধ্যমে শিক্ষাকে সর্বজনীন ও সহজলভ্য করার জন্য সরকারের দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ খুবই জরুরি।

সেক্রেটারি জেনারেল মুহাম্মদ রায়হান আলীর পরিচালনায় উপস্থিত ছিলেন প্রাক্তন কেন্দ্রীয় সভাপতি মাওলানা আজিজুল হক, খেলাফত মজলিসের কেন্দ্রীয় নির্বাহী সদস্য সাহাবুদ্দিন খন্দকার, ছাত্র মজলিসের কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক কে এম ইমরান হুসাইন, প্রকাশনা সম্পাদক আলমগীর হুসাইন, অফিস ও প্রচার সম্পাদক হাসান আহমাদ খান, বায়তুলমাল সম্পাদক মুহাম্মদ ইসমাঈল খন্দকার, ছাত্রকল্যাণ ও পাঠাগার সম্পাদক মুহাম্মদ সিরাজুল ইসলাম, কেন্দ্রীয় প্রতিনিধি পরিষদ সদস্য ও চট্টগ্রাম মহানগর সভাপতি আহসান আহমাদ খান প্রমুখ।