| |
               

মূল পাতা জাতীয় বাংলাদেশ কোনও পরাধীন দেশ বা কলোনি নয় : পররাষ্ট্রমন্ত্রী


বাংলাদেশ কোনও পরাধীন দেশ বা কলোনি নয় : পররাষ্ট্রমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     21 November, 2022     02:49 PM    


সম্প্রতি দেশের আভ্যন্তরীণ বিষয়ে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের মন্তব্যে অসন্তোষ প্রকাশ করে তাদের মনে করিয়ে দিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ কোনও পরাধীন দেশ বা কলোনি নয়। রাষ্ট্রদূতরা শিষ্টাচার সম্পর্কে অবগত এবং এ কারণে এটি গ্রহণযোগ্য নয়। এখন আমরা পরাধীন দেশ বা কলোনি নই এবং এটি তাদের মনে রাখা উচিত। তারা রীতি অনুযায়ী ব্যবহার করবে এটাই কাম্য। আজ (২১ নভেম্বর) সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, একই সঙ্গে তাদের কাছে দেশের বিষয়ে জানতে চাওয়ার সংস্কৃতিও পরিবর্তন প্রয়োজন। দুঃখের বিষয় যে আমাদের দেশের বিভিন্নজন আভ্যন্তরীণ বিষয় নিয়ে বিদেশি সরকারের মতামত চেয়ে থাকেন। এই সংস্কৃতিটা পরিবর্তন করা দরকার। আজকে অথবা ভবিষ্যতে আমরা এটি অবশ্যই এটি পরিবর্তন করবো।’

ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন-আইওরার মন্ত্রী পর্যায়ের সম্মেলন বসছে ঢাকায়। আগামী ২২-২৩ নভেম্বর কর্মকর্তা পর্যায়ের আলোচনার পরে ২৪ নভেম্বর মন্ত্রীদের সম্মেলন হবে। ২৩ সদস্য দেশ থেকে ১৬টি দেশের মন্ত্রী ও প্রতিমন্ত্রীসহ ১৩৪ জন বিদেশি প্রতিনিধি সম্মেলনে অংশগ্রহণ করবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী জানান, ইন্দোনেশিয়ার, মাদাগাস্কার, মরিসাস সোমালিয়া, শ্রীলঙ্কা, তাঞ্জানিয়া থেকে মন্ত্রী পর্যায়ে নেতারা অংশগ্রহণ করবেন। এছাড়া অস্ট্রেলিয়া, কমোরোস, ভারত, মালদ্বীপ, মোজাম্বিক, দক্ষিন আফ্রিকা, ইউএই, থাইল্যান্ড এবং ইয়েমেন থেকে প্রতিমন্ত্রী বা উপমন্ত্রীরা সম্মেলনে অংশ নেবেন। এছাড়া ডায়ালগ পার্টনার জাপানের একজন প্রতিমন্ত্রীও সম্মেলনে আসবেন বলে জানান ড. এ কে আব্দুল মোমেন।