| |
               

মূল পাতা আন্তর্জাতিক তুরস্কে মার্কিন-রুশ গোয়েন্দা প্রধানের বৈঠক


তুরস্কে মার্কিন-রুশ গোয়েন্দা প্রধানের বৈঠক


আন্তর্জাতিক ডেস্ক     15 November, 2022     12:55 PM    


যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ইন্টিলিজেন্স এজেন্সি (সিআইএ) এর পরিচালক উইলিয়াম বার্নস রুশ গোয়েন্দা প্রধান সের্গেই নারিশকিন তুরস্কের রাজধানী আঙ্কারায় এক বৈঠকে মিলিত হন। বার্তা সংস্থা রয়টার্স ও আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

সোমবার ইউক্রেনে পরমাণু হামলার পরিণতি ও রাশিয়ায় মার্কিন বন্দিদের ব্যাপারে আলোচনা করেছেন। তুর্কি গোয়েন্দা শাখা তার্কিশ ন্যাশনাল ইন্টিলিজেন্স অর্গানাইজেশন (এমআইটি) এ বৈঠকের আয়োজন করে। তুর্কি ও মার্কিন গোয়েন্দা সূত্রগুলো এমন তথ্য নিশ্চিত করেছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ আঙ্কারায় এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা স্বীকার করলেও আলোচ্য বিষয়সমূহ নিয়ে কোনো প্রকার তথ্য প্রদান করেননি। হোয়াইট হাউজের এক মুখপাত্র নাম না প্রকাশ করার শর্তে এ বৈঠকের সত্যতা নিশ্চিত করেন।

ফেব্রুয়ারিতে ইউক্রেনের রুশ সামরিক অভিযান শুরুর পর এটিই দুই দেশের মধ্যকার সর্বোচ্চ পর্যায়ের সরাসরি কোনো বৈঠক। হোয়াইট হাউজ মুখপাত্র বলেন, ইউক্রেন যুদ্ধের নিষ্পত্তি নিয়ে তিনি (সিআইএ প্রধান) কোনো কথা বলেন নি। এমনকি তিনি এ নিয়ে কোনো আলোচনাও করেননি।

হোয়াইট হাউজ জানায়, মূলত পারমাণবিক অস্ত্রের ব্যবহার কীভাবে কৌশলগত স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলবে তার পরিমাণ বুঝাতে ও মার্কিন বন্দিদের ওপর অন্যায় অভিযোগের ব্যাপারে কথা বলেছেন সিআইএ প্রধান।