| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব সৌদিকে ক্রুশবিদ্ধ করতে চায় বিশ্ব : সৌদির জ্বালানি মন্ত্রী


সৌদিকে ক্রুশবিদ্ধ করতে চায় বিশ্ব : সৌদির জ্বালানি মন্ত্রী


মুসলিম বিশ্ব ডেস্ক     12 November, 2022     06:35 PM    


বিশ্বকে কার্যত এক প্রকার হুমকিও দিয়ে সৌদি আরবের জ্বালানি মন্ত্রী যুবরাজ আব্দুলআজিজ বিন সালমান বলেছেন, শীর্ষ তেল রপ্তানিকারক হওয়ায় সৌদি আরবকে ক্রুশবিদ্ধ করার আশা করছে বিশ্ব। অন্যান্য দেশের পুনর্নবায়নযোগ্য জ্বালানির প্রতিশ্রুতিও ঘনিষ্টভাবে পর্যবেক্ষণ করবে সৌদি আরব।

মিসরে জাতিসংঘের কপ২৭ জলবায়ু সম্মেলনের ফাঁকে এক বৈঠকে তিনি এসব কথা বলেন। কার্বন ডাই-অক্সাইডের তুলনায় কম স্থায়ী হলেও মিথেনের নির্গমন অত্যন্ত শক্তিশালী এবং তেল ও গ্যাস শিল্পে উৎপাদিত মিথেনের ব্যাপারে আলোচনাই শুক্রবার কপ২৭ সম্মেলনের কেন্দ্রে ছিল।

আব্দুলআজিজ বিন সালমান বলেছেন, পরিবেশবান্ধব জ্বালানির উৎপাদন এবং কার্বন নিঃসরণ হ্রাসের ব্যাপারে সৌদি আরব কী ধরনের পদক্ষেপ নিয়েছে। বিশ্ব আমাদের ক্রুশবিদ্ধ করার আশা করছে। কিন্তু সৌদিও বাকি বিশ্বের খবর রাখবে। আমরা চাই আমাদের সাথে মানুষ মিলে যাক। আমরা এটাও নিশ্চিত করতে চাই যে, মানুষ তাদের মুখের কাছেই অর্থ রাখুক। বিশ্বে মিথেন নিঃসরণ হ্রাসে সৌদি আরবের অবদান, সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত তেল উৎপাদনকারী কোম্পানি আরামকো যেকোনো বিবেচনায় সবচেয়ে কম মিথেন নির্গমন করেছে।

তিনি আরো বলেন, আগামী ২০৬০ সালের মধ্যে মিথেন নির্গমন শূন্যে নামিয়ে আনার লক্ষ্যমাত্রায় পৌঁছাবে সৌদি। তবে প্রযুক্তির ওপর নির্ভর করে এই লক্ষ্যমাত্রা তার আগেও পূরণ হয়ে যেতে পারে। আমরা বিশ্বাস করি, লক্ষ্যমাত্রা পূরণের সম্ভাব্য এই সময় আরও এগিয়ে আনা যেতে পারে। তবে আমি কেবল নিশ্চিত করতে চাই, আমরা যখন প্রতিশ্রুতিবদ্ধ হয়েছি তখন আমরা তা পূরণ করব। তবে নির্ধারিত সময়ের আগেই তা পূরণ করার প্রত্যাশা করছি আমরা।