| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন এইচএসসি-আলিম ও সমমানের পরীক্ষা শুরু


ফাইল ছবি

এইচএসসি-আলিম ও সমমানের পরীক্ষা শুরু


রহমত ডেস্ক     06 November, 2022     11:11 AM    


সারাদেশে একযোগে এইচএসসি-আলিম ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। রোববার (৬ নভেম্বর) বাংলা প্রথম পত্রের মধ্য দিয়ে শুরু হচ্ছে এবারের পরীক্ষা।

বেলা ১১টা থেকে শুরু হওয়া এ পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। এর আগে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করেন শিক্ষার্থীরা।

চলতি বছর এইচএসসি পরীক্ষায় দুই হাজার ৬৪৯টি কেন্দ্রে ৯ হাজার ১৮১ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে ছয় লাখ ২২ হাজার ৭৯৬ জন ছাত্র এবং পাঁচ লাখ ৮০ হাজার ৬১১ জন ছাত্রী অংশ নিচ্ছেন।

সারাদেশের ১১টি শিক্ষাবোর্ডের মধ্যে ৯টি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৮২ হাজার ১৮৩ জন এবং ছাত্রী ৫ লাখ ৩ হাজার ৫৩০ জন।

অপরদিকে মাদরাসা শিক্ষাবোর্ডের অধীনে আলিম পরীক্ষায় দুই হাজার ৬৭৮ শিক্ষাপ্রতিষ্ঠানের বিপরীতে ৪৪৮টি কেন্দ্রে ৯৪ হাজার ৭৬৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে ৫১ হাজার ৬৯৫ জন ছাত্র এবং ৪৩ হাজার ৬৮ জন ছাত্রী রয়েছেন।

এ ছাড়া চলতি বছর কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল) ও ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় এক লাখ ২২ হাজার ৯৩১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে ৮৮ হাজার ৯১৮ জন ছাত্র এবং ৩৪ হাজার ১৩ জন ছাত্রী আছেন। এক হাজার ৮৫৬ শিক্ষাপ্রতিষ্ঠানের বিপরীতে ৬৭৩টি কেন্দ্রে অংশ নেবেন তারা।