| |
               

মূল পাতা জাতীয় বেআইনিভাবে ধর্মঘট ডাকলে এক বছরের কারাদণ্ড


বেআইনিভাবে ধর্মঘট ডাকলে এক বছরের কারাদণ্ড


রহমত নিউজ     31 October, 2022     04:59 PM    


‘অত্যাবশ্যকীয় পরিসেবা আইন-২০২২’ এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। খসড়া আইনে বেআইনিভাবে অত্যাবশ্যকীয় সেবা খাতে ধর্মঘটে ডাকলে বা সমর্থন দিলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

আজ (৩১ অক্টোবর) সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আইনে ১৪টি ধারা আছে। ৪ নম্বর ধারায় বলা হয়েছে সরকার কোন বিষয়গুলোকে অত্যাবশ্যকীয় পরিসেবা হিসেবে ঘোষণা করবে। ৫ ধারায় বলা হয়েছে কতিপয় চাকরিতে কর্মরতদের নির্দিষ্ট এলাকা ত্যাগ না করার ক্ষমতা, আর ৫ ধারায় বলা হয়েছে ধর্মঘট, লকডাউন বা লে-অফ নিষিদ্ধ করার কথা। অনেক সময় শিল্প প্রতিষ্ঠানে লে-অফ বা নক আউট করা হয়। সরকার যদি মনে করে এগুলো জাস্টিফায়েড না, তাহলে এগুলো নিষিদ্ধ করতে পারবে।

তিনি আরো বলেন, যে সেবাগুলোকে সরকার মনে করবে অত্যাবশ্যকীয় পরিষেবা— সেগুলোর নাম ঘোষণা করা যাবে।কয়েকটি সেবার নাম এখানে উল্লেখ করা আছে। যেমন ডাক ও টেলিযোগাযোগ, তথ্য-প্রযুক্তি, ই কমার্স, ইলেক্ট্রনিক ও ডিজিটাল সেবা। সরকার মনে করে এসব সেবা সরকার যখন খুশি তখন বন্ধ করে দিতে পারবে না। দ্বিতীয়ত, ডিজিটাল আর্থিক সেবা যেমন মোবাইল আর্থিক সেবা, বিদ্যুৎ উৎপাদন, সরবরাহ, বিপণণ এবং এর সঙ্গে যোগ করা হয়েছে গ্যাস ও কয়লা। এগুলো অত্যাবশ্যকীয় সেবা। এগুলোর বিষয়ে যদি কোনো অচলাবস্থা তৈরি হয়, সেক্ষেত্রে সরকার ইন্টারফেয়ার করতে পারবে এবং যেভাবে নির্দেশ দেবে, রাষ্ট্রীয় কল্যাণে সেভাবে পরিচালিত হতে হবে। স্থল, জল, রেল ও আকাশপথের যাত্রী বা পণ্য সেবাও অত্যাবশ্যকীয় পরিষেবা বলে পরিচিত হবে। স্থল, সমুদ্র, নদী বা বিমানবন্দরের পণ্য খালাস, সশস্ত্র বাহিনীর পরিচালনায় কোনো প্রতিষ্ঠান বা এ সংক্রান্ত পরিষেবা। এর বাইরেও সরকার মনে করলে যে কোনো সেবাকে অত্যবশ্যকীয় সেবা ঘোষণা করতে পারবে। কোনো কারণে বাস বা ট্রাক চলাচলে কেউ হরতাল করলো তখন সরকার এখানে ইয়ে...করতে পারবে। এটি অমান্য করলে শাস্তির বিধানও রাখা হয়েছে।