| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব সৌদিতে রেকর্ড সংখ্যক হাফেজে কুরআনের সমাবর্তন


সৌদিতে রেকর্ড সংখ্যক হাফেজে কুরআনের সমাবর্তন


বেলায়েত হুসাইন     27 October, 2022     06:41 AM    


সৌদি আরবে রেকর্ড সংখ্যক হাফেজে কুরআনের সমাবর্তন সম্পন্ন হয়েছে। দেশটিত স্থানীয় সংগঠন ‘খাইরুকুম’ এই সমাবর্তনের আয়োজন করে।

গত মঙ্গলবার  (২৫ অক্টোবর) দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম সাবাক নিউজ জানিয়েছে, জেদ্দায় অন্তত ১ হাজার ৬৫৫ জন হিফজ সম্পন্নকারী কিশোর-কিশোরীকে সমাবর্তনে সংবর্ধনা দেয়া হয়।

সূত্র জানায়, সৌদির বিগত ৫০ বছরের ইতিহাসে এই প্রথম এত বেশি সংখ্যক হাফেজকে নিয়ে সমাবর্তনের আয়োজন। একইসাথে এটি বিশ্বের তৃতীয় সর্বোচ্চ হাফেজদের সমাবর্তনও বটে।

‘খাইরুকুমে’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল আজিজ আল-হানাফি এরকম একটি অনুষ্ঠান আয়োজন করতে পেরে নিজেদের সৌভাগ্যবান মনে করছেন।

তিনি বলেন, ‘সংগঠনের লক্ষ্য ছিল মান ও সংখ্যায় প্রথম স্থান অর্জনের। আর এটি সম্ভব হয়েছে সবার ঐকান্তিক প্রচেষ্টা, সুচিন্তিত পরিকল্পনা, সম্মিলিত পর্যালোচনা ও ধারাবাহিক পরামর্শের দ্বারা।’

গত দশ মাস যাবত ‘খাইরুকুমে’র অধীনে অন্তত ১০ হাজার হাফেজ তৈরি হয়েছে বলেও জানান আব্দুল আজিজ আল-হানাফি।

তিনি বিরাট সংখ্যক কিশোর-কিশোরীর হিফজ সম্পন্নের কৃতিত্ব দিয়েছেন তাদের শিক্ষক ও নানাভাবে তাদের সাহায্যকারীদের।

আব্দুল আজিজ আল-হানাফি মনে করেন, তারা হিফজ সম্পন্নের মাধ্যমে নিজেদের জীবনে একটি অলৌকিক আলোকবর্তিকা অর্জন করল। একইসাথে তাদের হিফজের সম্পন্নের এই কৃতিত্ব ও অবদান অনেকের জাহান্নাম থেকে মুক্তির মাধ্যম হবে। আর দেশের সুনাম-সুখ্যাতি তো আছেই।

সূত্র : সাবাক নিউজ আরবি