| |
               

মূল পাতা জাতীয় ‘গুম ও নিখোঁজদের বিষয়টি সরকারের খতিয়ে দেখা উচিত’


‘গুম ও নিখোঁজদের বিষয়টি সরকারের খতিয়ে দেখা উচিত’


রহমত ডেস্ক     22 September, 2022     08:11 PM    


জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম বলেছেন, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের চেয়ারপারসন যখন এসেছিলেন আমরা কমিশনের সদস্যরা তার সঙ্গে বসে আলোচনা করেছি। তিনি আমাদের কার্যক্রমগুলো দেখেছেন। আমাদের সঙ্গে তার কথোপকোথন হয়েছে। গুম ও নিখোঁজদের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে ওঠা অভিযোগগুলো সরকারের খ‌তি‌য়ে দেখা উ‌চিত।

আজ (২২ সে‌প্টেম্বর) বৃহস্প‌তিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বর্তমান ক‌মিশ‌নের মেয়াদ পূ‌র্তি‌তে আয়ো‌জিত মত‌বি‌নিময় সভায় গুমের অভিযোগ ও দেশের সার্বিক মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের মানবাধিকার কমিশনের উদ্বেগ জানানো নিয়ে তিনি এসব কথা বলেন।

নাছিমা বেগম ব‌লেন, কমিশনকে আরো শক্তিশালী করা হোক। কমিশন যদি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে নিজে স্বপ্রণোদিত হয়ে তদন্ত করতে পারে, সে ক্ষেত্রে মানবাধিকার পরিস্থিতির আরও উন্নতি হবে। এজন্য পৃথক কোনো কমিশন গঠনের প্রয়োজন নেই। আমলা হওয়া যে এতো অপরাধ আগে জানতাম না, আমলারা যে মানুষের কল্যাণে কাজ করতে পারে না, আমলা হলে আর কিছু করতে পারে না, মানুষের জনসেবা করতে পারবে না, এটা বুঝতে পারছি না।

তিনি বলেন, ২০১২ থেকে এখন পর্যন্ত ১১৯ গুমের অভিযোগ এসেছে, আমাদের কাছে ১১৯টি গুমের অভিযোগ এসেছে। এর মধ্য থেকে ফেরত এসেছে ২৮ জন ৩৩ জন গ্রেপ্তার হয়েছে। অভিযোগগুলোর মধ্যে ৬২টি অভিযোগ আমাদের কাছে সরাসরি করা হয়েছে। ৪৮টি অভিযোগ করেছে বিভিন্ন সংগঠন। আর আমরা নিজেরা গণমাধ্যমে দেখে ৯টি অভিযোগ নিয়েছি।

তি‌নি আরো ব‌লেন, আমাদের কাছে সরাসরি ৬২ টি অভিযোগ যারা করেছেন, তাদের অনেকেই পরে আর যোগাযোগ করেননি। আমাদের এখান থেকে যখন তারিখ দেওয়া হয় এবং কথা বলা হয় তখন অনেকে বলেছে তারা ফেরত এসেছে। আবার অনেকের আগ্রহ নেই, অনেকে ফোনও ধরে না; এরকম একটি অবস্থা। আইনের সীমাবদ্ধতা, সরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে প্রতিবেদন না পাওয়াকে নিজেদের কাজের বড় বাধা।