| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী জাসদ এবং জাতীয় সংসদও তামাকমুক্ত নয় : শিরিন আখতার


জাসদ এবং জাতীয় সংসদও তামাকমুক্ত নয় : শিরিন আখতার


রহমত ডেস্ক     20 September, 2022     05:27 PM    


জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সাধারণ সম্পাদক শিরিন আখতার এমপি বলেছেন, তামাক আমাদের জীবনের সঙ্গে জড়িয়ে গেছে। খুব কম পরিবার আছে, যারা তামাকের সঙ্গে জড়িত নয়। আমার দল জাসদ এবং জাতীয় সংসদও তামাকমুক্ত নয়। তামাকের বিরুদ্ধে প্রচারণা চালাতে হবে। স্থানীয় প্রশাসনকেও এই প্রচারণায় জোড়ালো দায়িত্ব নিতে হবে। পাশাপাশি আইন বাস্তবায়ন করতে হবে।  জনসম্মুখে ধূমপান করায় কাউকে ৩০০ টাকা জরিমানা করা হয়েছে, এখন পর্যন্ত তা শুনিনি।

আজ (২০ সেপ্টেম্বর) মঙ্গলবার বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়া সংশোধনী দ্রুত পাস করার দাবিতে ঢাকা আহ্ছানিয়া মিশন আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।  সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন- ঢাকা আহ্ছানিয়া মিশনের যুগ্ম পরিচালক কে এস এম তারিক, ডিআরইউ সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব, ল রিপোর্টাস ফোরামের সাধারণ সম্পাদক আহমেদ সারোয়ার, মো. মোস্তাফিজুর রহমান, আবদুস সালাম প্রমুখ।

শিরিন আখতার বলেন, সবচেয়ে বড় সিদ্ধান্ত সচেতনতা এবং নিজের সিদ্ধান্ত। খারাপ অভ্যাস থেকে জীবনকে পাল্টে দিতে হবে। সিগারেটের প্রভাব যেন শিশুদের ওপর না পড়ে। পাবলিক প্লেসে সিগারেট খাওয়া বন্ধ করে দিতে হবে। ২০৪০ সালে বাংলাদেশ ধূমপানমুক্ত হবে। এজন্য সবাইকে সচেতন ও আইন বাস্তবায়নে সহায়তা করতে হবে। সচেতনতা তৈরিতে রাজনৈতিক দলগুলোকে উদ্যোগ নিতে হবে। তামাকমুক্ত করতে আইন সংশোধন করে কঠিন আইন তৈরি করতে। প্রয়োজন হলে টোব্যাকো কোম্পানি বন্ধ করে দিতে হবে। রাজস্ব প্রাপ্তির আরও জায়গা আছে। সেদিকে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরকে নজর দিতে হবে। নতজানু হলে সিদ্ধান্ত গ্রহণ করা যাবে না।

আহ্ছানিয়া মিশনের প্রকল্প সমন্বয়কারী মো. শরীফুল ইসলাম প্রবন্ধে বলেন, তামাক নিয়ন্ত্রণ আইনের অধিকতর সংশোধনী আনার যে উদ্যোগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় নিয়েছে তা নিঃসন্দেহে একটি সময়োচিত এবং জনবান্ধব উদ্যোগ। তবে এখনো এটি খসড়া হিসেবে রয়ে গেছে। এটিকে আইনে রূপান্তরের পথে নানা রকম বাধা আসার আশঙ্কা করছেন অনেক অংশীজন; বিশেষ করে সংশোধনীর বিপক্ষে তামাক কোম্পানিগুলোর নানামুখী অপকৌশল ও অপতৎপরতা শুরু হয়ে গেছে। তারা নানা রকম বিভ্রান্তিমূলক তথ্য মিডিয়ার মাধ্যমে প্রচার করে ভ্রান্তি তৈরি করছে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা