| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আল-আকসা মসজিদের পরিচালককে ধরে নিয়ে গেল ইসরাইলি পুলিশ


আল-আকসা মসজিদের পরিচালককে ধরে নিয়ে গেল ইসরাইলি পুলিশ


মুসলিম বিশ্ব ডেস্ক     20 September, 2022     10:13 AM    


মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদের পরিচালক শেখ ওমর আল-কিসওয়ানিকে গ্রেফতার করেছে ইহুদিবাদি ইসরাইলি পুলিশ। এ খবর দিয়েছে তুর্কি গণমাধ্যম আনাদোলু এজেন্সি

আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়, পূর্ব জেরুজালেমের আল-তুর এলাকায় কিসওয়ানির বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে ইসরাইলি পুলিশ। তবে তাকে গ্রেফতারের কোনো কারণ জানায়নি দখলদার দেশটির পুলিশ বাহিনী।

প্রত্যক্ষদর্শীদের ভাষ্যমতে, ইসরাইলি বাহিনী কিসওয়ানির বাড়িতে অভিযানের সময় একটি কম্পিউটার এবং বেশ কিছু নথিও বাজেয়াপ্ত করেছে।

এর আগে গেল শনিবার ইসরাইলি গণমাধ্যম কেএএন জানায়, ইসরাইলি কর্তৃপক্ষ ইহুদিদের পবিত্র দিনের প্রস্তুতির জন্য আল-আকসা মসজিদ থেকে বেশ কয়েকজন ফিলিস্তিনিকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আল-আকসা মসজিদ মুসলিমদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্র স্থান। অন্যদিকে ইহুদিরা এলাকাটিকে ‘টেম্পল মাউন্ট’ বলে। তারা দাবি করে যে, এখানে প্রাচীনকালে দুটি ইহুদি উপাসনালয় ছিল।

২০০৩ সাল থেকে শুক্র ও শনিবার বাদে আল-আকসা মসজিদ এলাকায় ইহুদিদের প্রবেশের অনুমতি দিয়ে রেখেছে ইসরাইল। তারপর থেকে প্রায়শই উগ্র ইহুদিদের হামলার স্বীকার হচ্ছে নিরীহ ফিলিস্তিনি মুসলিমরা।

প্রসঙ্গত, ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের সময় ইসরাইল পূর্ব জেরুজালেম যেখানে আল-আকসা মসজিদ অবস্থিত সেই অঞ্চলটি দখল করে নেয়। আরও পরে ১৯৮০ সালে আন্তর্জাতিক সম্প্রদায়কে বুড়ো আঙুল দেখিয়ে একরকম গায়ের জোরে সমগ্র শহরকে অবৈধ ইসরাইল রাষ্ট্রের অধীন করে ফেলে।