| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি চালের দাম বৃদ্ধি পাওয়া একেবারে অনুচিত : খাদ্যমন্ত্রী


চালের দাম বৃদ্ধি পাওয়া একেবারে অনুচিত : খাদ্যমন্ত্রী


রহমত ডেস্ক     14 September, 2022     08:20 AM    


চালের দাম বৃদ্ধি পাওয়া একেবারে অনুচিত বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, তেলের দাম যখন বাড়লো তখন চালের দাম পাচ সাত টাকা বাড়ানো হলো। যেটা যৌক্তিক ছিলো না। সেদিনই ১ তারিখ থেকে ওএমএসে চাল বিক্রির সিদ্ধান্ত হয়। মজুদ থেকে চাল বিক্রি শুরু করে সরকার। এ মুহূর্তে চালের প্রচুর সরবরাহ আছে। সেজন্য চালের দাম বৃদ্ধি পাওয়া একেবারে অনুচিত।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত ‌‘বিএসআরএফ সংলাপ’-এ অংশ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, ১ লা অক্টোবর থেকে জেলা ও সিটি কর্পোরেশনে ন্যায্য মূল্যে আটাও বিক্রি করা হবে। বাজার মূল্য থেকে অর্ধেক দাম পড়বে।

তিনি বলেন, সামনে মাঝারি বন্যা বা খরা হতে পারে এমন আভাস থেকে খাদ্য আমদানির পরিকল্পনা আছে। কোন সংকট যাতে তৈরী না হয় সে প্রস্তুতি আছে খাদ্য মন্ত্রণালয়ের।

সাধন চন্দ্র মজুমদার বলেন, দেশের প্রকৃতি যেমন অস্থির দেশের ব্যবসায়িরাও অস্থির। দেশের আউশের ফলন ভালো হবার পরের দেশের বাজারে চালের দাম যেভাবে বাড়ছে তা সমীচীন নয়। আমদানিকৃত দ্রব্যের উপর দাম ধরে দেওয়া সম্ভব হলেও দেশের উৎপাদিত পণ্যের উপর সেটা সম্ভব নয় ।