| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত চলতি বছরের ছয় মাসে ৬ লাখ ৮৬ হাজার ৯৫২ নিষ্পত্তি


চলতি বছরের ছয় মাসে ৬ লাখ ৮৬ হাজার ৯৫২ নিষ্পত্তি


রহমত ডেস্ক     12 September, 2022     06:57 PM    


চলতি বছরের প্রথম ছয় মাসে সাত লাখ ৪৭ হাজার ৪৭৬ মামলা দায়ের হয়েছে। আর ৬ লাখ ৮৬ হাজার ৯৫২ নিষ্পত্তি হয়েছে। গত বছরের একই সময়ের চেয়ে ৩২ দশমিক ৪০ ভাগ বেশি নিষ্পত্তি হয়েছে।

আজ (১২ সেপ্টেম্বর) সোমবার সুপ্রিম কোর্ট প্রশাসনের দেওয়া এক তথ্যে বলা হয়, মনিটরিং কমিটি গঠিত হওয়ার পর কমিটির সভাপতিরা বিভিন্ন সময়ে দেশের ৮টি বিভাগের অধঃস্তন আদালতগুলো সরেজমিনে পরিদর্শন করা হয়। এরপর গত ছয় মাসের প্রতিবেদন তৈরি করা হয়।

চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত পরিসংখ্যানে দেখা যায়, আট বিভাগে সাত লাখ ৪৭ হাজার ৪৭৬ মামলা দায়ের হয়েছে। আর ছয় লাখ ৮৬ হাজার ৯৫২ নিষ্পত্তি হয়েছে। গড়ে নিষ্পত্তির হার ৯১ দশমিক ৯০ ভাগ। আর ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় লাখ ৫৫ হাজার ৯৮১টি মামলা দায়ের হয়েছে। তিন লাখ ৯০ হাজার ৩১১ নিষ্পত্তি হয়েছে। গড়ে নিষ্পত্তি ৫৯ দশমিক ৫০ ভাগ। দুই বছরের প্রথম ছয় মাসের পরিসংখ্যান অনুযায়ী নতুন মনিটরিং কমিটি গঠিত হওয়ার পর বর্তমান কমিটির সভাপতিদের সার্বক্ষণিক তত্ত্বাবধায়ন, নিরবচ্ছিন্ন মনিটরিং এবং গতিশীল নেতৃত্বে ৩২ দশমিক ৪০ ভাগ মামলা নিষ্পত্তির হার বেড়েছে।

সুপ্রিম কোর্ট প্রশাসনের মতে, উচ্চ আদালতের বিচারপতিদের সভাপতিত্বে গঠিত আট বিভাগের জন্য নতুন মনিটরিং কমিটি গঠনের পর নিষ্পত্তির হার বেড়েছে। চলতি বছরের ২৭ জানুয়ারি সুপ্রিম কোর্ট প্রশাসন একটি বিজ্ঞপ্তির ভাষ্যমতে, বাংলাদেশের প্রধান বিচারপতি দেশের আটটি বিভাগের প্রত্যেক বিভাগের জন্য হাইকোর্ট বিভাগের একজন বিচারপতিকে মনোনয়ন দিয়ে আটটি ‘মনিটরিং কমিটি ফর সাবঅর্ডিনেট কোর্টস’ গঠন করেছেন। ঢাকা বিভাগের দায়িত্বে বিচারপতি মোস্তফা জামান ইসলাম, খুলনা বিভাগে বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন, বরিশাল বিভাগে বিচারপতি জাফর আহমেদ, চট্টগ্রাম বিভাগে বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা, সিলেট বিভাগে বিচারপতি এস এম কুদ্দুস জামান, রংপুর বিভাগে বিচারপতি শাহেদ নূরউদ্দিন, ময়মনসিংহ বিভাগে বিচারপতি মো. জাকির হোসেন এবং রাজশাহী বিভাগে বিচারপতি মো. আখতারুজ্জামানকে দায়িত্ব দিয়েছেন।